রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সাংস্কৃতিক সমাবেশ

রাবি প্রতিনিধি:  সারাদেশে চলমান ধর্ষণ ও হত্যার প্রতিবাদে গান, কবিতা, সাংস্কৃতিক সমাবেশ এবং পথনাট্য করেছে রাজশাহী বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় সাংস্কৃতিক জোট।  আজ মঙ্গলবার (২৩জুলাই) বেলা সাড়ে ১২টায় বিশ^বিদ্যালয়ের কেন্দ্রীয় লাইব্রেরির পিছনে এ সমাবেশ অনুষ্ঠিত হয়।

সমাবেশে ধর্ষণ ও হত্যার প্রতিবাদে সামাজিক আন্দোলন গড়ে তোলার আহ্বান জানানো হয়। সেইসাথে ধর্ষকের সর্বোচ্চ বিচার নিশ্চিত করার দাবী জানান বক্তারা।

সমাবেশে বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সহ-সভাপতি ও বিশ্ববিদ্যালয়ের নাট্যকলা বিভাগের সহকারী অধ্যাপক সুখন সরকার বলেন, প্রত্যেকটা ধর্ষণের ঘটনা ও ধর্ষণ বন্ধের জন্য সরকার পদক্ষেপ নিচ্ছে। কিন্তু শুধু সরকারের পদক্ষেপে ধর্ষণ প্রতিরোধ করা সম্ভব নয়। তিনি আরও বলেন, মানবতা আজ নিম্নতর পর্যায়ে নেমে গেছে। এর প্রধান কারণ আমরা প্রকৃত শিক্ষায় শিক্ষিত হতে পারছি না।

রাবি কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক তমালিকা বিশ্বাসের সঞ্চালনায় সমাবেশে আরও বক্তব্য দেন কেন্দ্রীয় সাংস্কৃতিক জোটের সভাপতিম-লীর সদস্য আজম হোসেন, উদিচী শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক হাফিজুর রহমান, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারণ সম্পাদক আ.স.ম. শিবলী সিহাব, তীর্থকের সভাপতি মামুন হোসেন প্রমুখ।

সমাবেশ শেষে একই জায়গায় বর্তমান সমাজের সবথেকে জঘন্যতম অপরাধ শিশু ও নারী ধর্ষণ এবং হত্যা। ছোট্ট একটি পথনাটকের মাধ্যমে বিষয়টি তুলে ধরা হয়। যেখানে দেখানো হয় একজন নিরীহ ও নিরপরাধ নারী সমাজের নৈতিকতা বিবর্জিত কিছু কুলাঙ্গার পুরুষের কাছে ধর্ষিত হচ্ছে এবং ঐ নারীর পরিবারের লোকজন বিচারহীনতায় ভুগছে। যারা ধর্ষক বা যারা ধর্ষিত হচ্ছে তারা একটু হলেও শিক্ষিত। শিক্ষা যেন আজ শুধু কাগজে কলমে সীমাবদ্ধ না থাকে। শিক্ষা যেন আমাদের মাঝে নৈতিকতা এবং মানবিকতাবোধ জাগ্রত করে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.