রাজশাহী সহ সারা দেশে জমি থেকে পেঁয়াজ চুরি ঠেকাতে কৃষকের ঘুম হারাম

নিজস্ব প্রতিবেদক: বাংলাদেশের বাজারে সব থেকে আলোচিত পণ্য কি? একটা শিশুও বলতে পারবে। পেয়াজ হচ্ছে বর্তমান সময়ে সোনা। রাজশাহীর যে সমস্ত জমিতে পেয়াজের আবাদ করে এখন তা তোলার উপযোগী হওয়ায় কৃষকের ঘুম হারাম হচ্ছে সেই পেয়াজ জোগাতে। রাতের অন্ধকারে কে বা কাহারা জমি থেকে অপুষ্ট পেয়াজ চুরি করে নিয়ে যাচ্ছে।

কারন পেয়াজ কি আর পেয়াজ আছে। এখন সোনা। গতকাল বুধবার রাজশাহীর বিভিন্ন পয়েন্টে টিসিবি এর ট্রাকগুলো সন্ধ্যা পেরিয়ে গভীর রাত পর্যন্ত পেয়াজ বিক্রি করেছে।

খোজ নিয়ে জানা যায় দেশের অন্যান্য অঞ্চলের অবস্থা প্রায় একই। রাত জেগে কৃষককে জমি পাহারা দিতে হচ্ছে চুরি ঠেকাতে।

সারা দেশের হাটে বাজারে যখন পেঁয়াজের মূল্য নিয়ন্ত্রণহীন তখন বগুড়াতেও জমিতে থাকা পেঁয়াজ চুরি হয়ে যাবার ঘটনা ঘটছে।

সোনাতলাসহ বিভিন্ন স্থানে জমি থেকে রাতের আধারে পেঁয়াজ চুরি হয়ে যাচ্ছে। জমির পেঁয়াজ চুরি ঠেকাতে রাত জেগে জমিতে পাহারা বসানোর খবর পাওয়া গেছে।

গত সোমবার রাতে সোনাতলা উপজেলার জোড়গাছা ইউনিয়নের মধ্যদিঘলকান্দি গ্রামের বাসিন্দা মৃত অহেদ আলীর পুত্র কৃষক ইয়াছিন ব্যাপারীর পেঁয়াজের জমি থেকে একটি সংঘবদ্ধ চোরাই দল পেঁয়াজ চুরি করে নিয়ে যায়।

খোঁজ নিয়ে জানা গেছে, প্রতিবছরের ন্যায় পূর্ব বগুড়ার সোনাতলাসহ বিভিন্ন উপজেলায় কৃষকেরা পেঁয়াজ লাগিয়ে থাকেন। কিন্তু সম্প্রতিকালে বাজারে পেঁয়াজের অস্বাভাবিক মূল্য বৃদ্ধির কারনে অনেক কৃষক এবারে অতিরিক্ত জমিতে পেঁয়াজ রোপন করেন। সোনাতলার ইয়াছিন আলীও তাদের একজন ।

প্রতি বছরের মত সে অন্যন্য শাকশব্জির পাশাপাশি ৪ শতাংশ জমিতে পেঁয়াজ রোপন করেন। এতে তার খরচ হয় ১৫ হাজার টাকার মত । বর্তমানের জমির পেঁয়াজ বিক্রির উপক্রম হলেও সাইজে একটু ছোট হওয়ায় সপ্তাহ খানেকের মধ্যেই তিনি জমির পেঁয়াজ তুলবেন বলে সিদ্ধান্ত নিয়েছিলেন। কিন্তু গত মঙ্গলবার ভোরে তিনি জমিতে গিয়ে দেখতে পান তার জমির অধিকাংশ পেঁয়াজ কেবা কারা রাতের আধারে চুরি করে নিয়ে গেছে ।

এদিকে জেলার বিভিন্ন স্থানে জমি থেকে পেয়াঁজ চুরির ঘটনায় স্থানীয় ভাবে কৃষকদের মাঝে ক্ষোভের পাশা পাশি জমির পেঁয়াজ নিয়ে তাদের মধ্যে উৎকণ্ঠা শুরু হয়েছে। গতকাল বুধবার জেলার বিভিন্ন স্থানে খোজ নিয়ে জানা গেছে, কৃষকরা এখন তাদের জমির পেঁয়াজ চুরি ঠেকাতে রাতদিন পালা করে পাহারা দিতে শুরু করেছেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.