রাজশাহী মহানগরীর অধিকাংশ রাস্তা- ঘাট ফাঁকা

নিজস্ব প্রতিবেদক: সরকারি নির্দেশনায় করোনা সতর্কতায় রাজশাহীর মানুষও ঘরমুখি হয়েছেন। বাইরে লোকজনের সমাগম প্রায় শূণ্য। সামাজিক দূরত্ব বজায় রেখে ঘরে ঘরে অবস্থান করছেন রাজশাহীর মানুষ। ফলে জনশূন্য হয়ে পড়েছে রাজশাহী নগরীর চিরচেনা পথঘাট। গ্রামের অবস্থাও একই রকম। প্রয়োজনছাড়া মানুষ বের হচ্ছেন না ঘর থেকে।
গত বৃহস্পতিবার সকাল থেকে টহল দিচ্ছে সেনাবাহিনী। সামাজিক দূরত্ব নিশ্চিত করতে মাইকিংও করছেন সেনাসদস্যরা। জেলা প্রশাসক মো. হামিদুল হক জানিয়েছেন, একজন মেজরের নেতৃত্বে সকাল থেকে সেনাসদস্যদের একটি টিম মাঠে রয়েছে। এদিকে সেনাবাহিনীর পাশাপাশি করোনা মোকাবেলায় মাঠে নেমেছে পুলিশের ‘স্পেশাল রেসপন্স টিম’।
রাজশাহী নগরীর প্রাণকেন্দ্র সাহেব বাজার জিরোপয়েন্ট, নিউমার্কেট, শিরোইল বাসস্ট্যান্ড, শহীদ কামারুজ্জামান চত্ত্বর, বর্ণালী মোড়, লক্ষ্মীপুর মোড়সহ বিভিন্ন গুরুত্বপূর্ণ এলাকা ঘুরে সাধারণ মানুষের উপস্থিতি একেবারেই কম দেখা গেছে। গণপরিবহন বন্ধ।
নগরীতে রিকশা ও অটোর সংখ্যাও নগণ্য। সকল মার্কেট ও দোপানপাট বন্ধ রয়েছে। এমনি পাড়ার মোডের দোকানপাটও বন্ধ রয়েছে। তবে কিছু খাবারের দোকান, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় পণ্যের দোকান খোলা আছে। সিটি কর্পোরেশন এর তরফ থেকে নগরীর রাস্তায় জীবানুনাশক তরল গাড়ির মাধ্যমে ছিটানো হচ্ছে নিয়মিত।  একই দৃশ্য দেখা গেছে নগরজুড়ে।
সকাল সাড়ে ১০টার দিকে নগরীর গুরুত্বপূর্ণ সড়ক ও মোড়ে টহল দেয় সেনাবাহিনীর কয়েকটি গাড়ি। এসময় জনসচেতনতায় মাইকিং করেন তারা। বিশেষ করে অতি জরুরি প্রয়োজন ছাড়া ঘর হতে বের না হতে ও একজনের থেকে আরেকজনের নির্দিষ্ট দূরত্ব বজায় রাখার আহ্বান জানান। একইসঙ্গে করোনা সতর্কতায় স্বাস্থ্যবিধি সকলকে মেনে চলারও পরামর্শ দেয়া হয়।
এদিকে প্রাণঘাতী করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে মাঠে নেমেছে রাজশাহী জেলা পুলিশের স্পেশাল রেসপন্স টিম।  ৩০ সদস্যের বিশেষ এই ইউনিট মাঠে নেমেছে।
করোনা পরিস্থিতি মোকাবিলায় এবং বিদেশফেরত নাগরিকদের হোম কোয়ারেন্টাইন মেনে চলার বিষয়টি কঠোরভাবে কার্যকর করতে কাজ করবে এই দলটি।
ইতিমধ্যে প্রতিরক্ষামূলক পোশাকসহ প্রয়োজনীয় সব উপকরণ নিয়ে এই টিম কাজ শুরু করেছে। একজন অতিরিক্ত পুলিশ সুপার দলের কার্যক্রম মনিটরিং করছেন।
রাজশাহী জেলা পুলিশ সুপার (এসপি) মো. শহিদুল্লাহ বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, রাজশাহী জেলার যেকোনো এলাকায় করোনাভাইরাসে আক্রান্ত রোগীদের বিষয়ে দ্রুত সাড়া প্রদান করতে হবে এই টিমকে। স্থানীয় প্রশাসন ও স্বাস্থ্য কমপ্লেক্সের সঙ্গে সমন্বয় করে কাজ করতে হবে তাদের।
এসপি জানান, স্পেশাল রেসপন্স টিম কয়েকটি গ্রুপে বিভক্ত হয়ে কাজ করছে। তারা উপজেলা পর্যায়েও করোনা বিষয়ে স্থানীয় মানুষকে সচেতন করার বিষয়ে কাজ করছে।
এছাড়া জেলাজুড়ে বিদেশফেরত নাগরিকদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত এবং গুজব থেকে বিরত থাকার বিষয়েও সচেতনতা মূলক কার্যক্রম চালাবে এই টিম।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.