রাজশাহী বিশ্ববিদ্যালয়ে যে কারণে জিপিএ-৫ পেয়েও আবেদন বঞ্চিত ৩০ হাজার ভর্তিচ্ছু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে।
গতকাল সোমবার (২২ মার্চ) রাতে ফল প্রকাশের পর চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুদের এসএমএসের মাধ্যমে তা জানানো হয়েছে।
তবে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি বিজ্ঞান বিভাগের অনেক শিক্ষার্থী। কেবল সি-ইউনিটের সংখ্যা ৩০ হাজার। এছাড়া ‘এ’ ও ‘বি’ ইউনিটে অনেক শিক্ষার্থী জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের সুযোগ থেকে বাদ পড়েছেন।
এর আগে গত ৭ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে চলে ১৮ মার্চ রাত ১২ টা পর্যন্ত। এতে তিনটি ইউনিটে তিন লাখ আবেদন জমা পড়ে।
এ বিষয়ে জানতে চাইলে আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বাংলা গণমাধ্যমকে বলেন, আমাদের এখানে প্রতি ইউনিটে সর্বোচ্চ ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশগ্রহণ করতে পারবে। এ কারণে জিপিএ-৫ থাকার পরেও শুধুমাত্র সি-ইউনিটেই বিজ্ঞানের ৩০ হাজার শিক্ষার্থী চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি।
বিজ্ঞানের যে সব শিক্ষার্থীর এইচএসসিতে শতকরা ৮৪ শতাংশ নম্বর পেয়েছে তারাই মনোনীত হয়েছে বলে জানান অধ্যাপক বাবুল ইসলাম।
তিনি আরও জানান, একই কারণে ‘এ’ ও ‘বি’ ইউনিটেও বিজ্ঞানের অনেক শিক্ষার্থী জিপিএ-৫ থাকার পরেও চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়নি। তবে এর সংখ্যা নির্দিষ্ট করে বলতে পারেননি এ অধ্যাপক।
প্রসঙ্গত, ১৪ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট ৯ শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া এবারের পরীক্ষায় প্রতি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। যেখানে অটোপাশে এইচএসসিতে জিপিএ ৫ পাওয়া শিক্ষার্থী সংখ্যা ১ লাখ ৬১ হাজার। ভর্তি সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে পাওয়া যাবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.