রাজশাহীর রিভার ভিউ স্কুলের পুনর্মিলনী ১৭ ও ১৮ জানুয়ারী


নিজস্ব প্রতিবেদক: প্রায় দেড় হাজার প্রাক্তন শিক্ষার্থী অংশ গ্রহণে আগামীকাল ১৭ ও ১৮ জানুয়ারী রাজশাহীর ঐতিহ্যবাহী রিভার ভিউ কালেক্টরেট স্কুলের পুনর্মিলনী অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। প্রতিষ্ঠার ৭২ বছরে জমকালো এ অনুষ্ঠান অনুষ্ঠিত হবে। পুনর্মিলনী আয়োজক কমিটির সদস্য সচিব মুনতাসীর মামুন এক সংবাদ সম্মেলনে এ তথ্য জানিয়েছেন। গতকাল বুধবার (১৫ জানুয়ারী) দুপুরে স্কুলের অফিসকক্ষে এই সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়।

মুনতাসীর মামুন জানান, ১৯৪৭ সালে প্রতিষ্ঠিত রিভার ভিউ কালেক্টরেট স্কুল রাজশাহী শহরের একটি সনামধন্য শিক্ষা প্রতিষ্ঠান। তৎকালীন জেলা প্রশাসক সরকারী কর্মকর্তা গনের শিশু সন্তানদের শিক্ষাদানের উদ্দেশ্যে ১৯৪৭ সালে ”প্রিপারেটরী স্কুল” নামে একটি ইংলিশ মিডিয়াম স্কুল স্থাপিত করেন।

প্রতিষ্ঠালগ্ন থেকে স্কুলের নিয়মিত কমিটির সভাপতি জেলা প্রশাসক, রাজশাহী এবং অন্যান্য সদস্য সরকারের উচ্চ পদস্থ কর্মকর্তা, সরকারী স্কুলের প্রধান শিক্ষক ও এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ দ্বারা পরিচালিত । স্বাধীনতা উত্তর ১৯৭৩ সালে স্কুলটি “প্রিপারেটরী স্কুল” নামে পরিবর্তন করে “ রিভার ভিউ স্কুল করা হয়।

১৯৮৪ সালে স্কুলটি নিম্ন মাধ্যমিক এবং ১৯৮৬ সালে মাধ্যমিক বিদ্যালয়ে পরিণত হয় । ২০০৯ সালে শিক্ষা মন্ত্রণালয় এবং মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ড রাজশাহী কর্তৃক স্কুলটির নাম পরিবর্তিত হয়ে রিভার ভিউ কালেক্টরেট স্কুল রাখা হয়। প্রতিষ্ঠা লগ্ন থেকে জেলা প্রশাসকের সভাপতিত্বে একটি ম্যানেজিং কমিটির মাধ্যমে স্কুলটি পরিচালিত হয়ে আসছে।

শুরু থেকে একমাত্র ইংলিশ মিডিয়াম স্কুল ছিল এই স্কুলটি। বনেদি এবং অভিজাত পরিবারের অনেক ছেলেমেয়ে এই স্কুলের ছাত্রছাত্রী ছিলেন।

মুনতাসীর মামুন আরো জানান ২০১৮ সাল থেকেই তাদের পুনর্মিলনী অনুষ্ঠান আয়োজনের প্রস্তুতি চলছিলো। সব প্রস্তুতি শেষে অবশেষে এই পুনর্মিলনী অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। স্কুলে এবং অনলাইনে অংশগ্রহণে ইচ্ছুক শিক্ষার্থীদের নাম নিবন্ধন করা হয়। অনুষ্ঠানে যোগ দিতে এরই মধ্যে অনেকে রাজশাহী এসেছেন। এর মধ্যে অত্র স্কুলের সাবেক শিক্ষার্থী দক্ষিণ কোরিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবিদা ইসলামও এসেছেন।

অনুষ্ঠানের প্রথম দিন উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন রাজশাহী সিটি করপোরেশনের মেয়র এএইচএম খায়রুজ্জামান লিটন। বিশেষ অতিথি থাকবেন রাজশাহী-৩ (পবা-মোহনপুর) আসনের সংসদ সদস্য আয়েন উদ্দিন। দ্বিতীয় দিন প্রধান অতিথি থাকবেন রাজশাহী-২ (সদর) আসনের সংসদ সদস্য ফজলে হোসেন বাদশা। বিশেষ অতিথি থাকবেন জেলা পরিষদের চেয়ারম্যান মোহাম্মদ আলী সরকার।

সংবাদ সম্মেলনে স্কুলের প্রধান শিক্ষক ও পুনর্মিলনী কমিটির আহ্বায়ক মনোয়ারা পারভীন, যুগ্ম আহ্বায়ক মনোয়ার হোসেন বিদ্যুৎ, উপদেষ্টা মিজানুর রহমান পাইলট, প্রচার উপ-কমিটির আহ্বায়ক আসিক হোসেন, অর্থ উপ-কমিটির আহ্বায়ক আবদুর রব সাগর, দপ্তর উপ-কমিটির আহ্বায়ক আল ফাত্তা সামাদ প্রমুখ উপস্থিত ছিলেন।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আল্ ফাত্তা সামাদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.