রাজশাহীর বাস চালকরা নতুন আইনের ভয়ে গাড়ি বের করছেন না

নিজস্ব প্রতিবেদক: নতুন সড়ক পরিবহন আইন কার্যকরের ঘোষণার পর হঠাৎ করে রাজশাহী থেকে বাস চলাচল বন্ধ হয়ে গেছে। গতকাল সোমবার সকাল থেকে রাজশাহীর সঙ্গে বিভিন্ন রুটের বাস চলাচল বন্ধ করে দিয়েছেন চালকরা।

আজ মঙ্গলবার (১৯ নভেম্বর) সকালে নগরীর শিরোইল ও নওদাপাড়া বাস টার্মিনালের সামনে অবস্থান নিয়ে বিক্ষোভ করেন বাস শ্রমিকরা। এভাবে হঠাৎ বাস বন্ধ করায় চরম দুর্ভোগে পড়েছে মানুষ।

জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বিটিসি নিউজকে বলেন, এটা ইউনিয়নের পক্ষ থেকে ডাকা কোনো ধর্মঘট নয়। নতুন সড়ক আইনের ভয়ে শ্রমিকরা নিজেরাই বাস বন্ধ রেখেছেন। শ্রমিকরা বলছেন, রাস্তায় পাঁচ লাখ টাকা জরিমানা দেয়ার ক্ষমতা থাকলে বাস চালাতে আসতাম না।

তিনি জানান, রাজশাহীর মালিকদের বাস দু’একটি করে নাটোর ও চাঁপাইনবাবগঞ্জ রুটে ছেড়ে যাচ্ছে। তবে বাইরের জেলার মালিকদের বাসগুলো রাজশাহী আসার পর পুরোপুরি বন্ধ রয়েছে। বাস চলছে না রাজশাহী-নওগাঁ রুটে। এছাড়া রাজশাহীর বিভিন্ন উপজেলা পর্যায়েও শহর থেকে কোনো বাস ছেড়ে যাচ্ছে না।

তবে রাজশাহী-ঢাকা রুটের কোচগুলো চলাচল করছে আগের মতোই।

বাস বন্ধ করে রাখার বিষয়টি সমর্থন করছেন কি না জানতে চাইলে মোটরশ্রমিক ইউনিয়নের সভাপতি জাহাঙ্গীর আলম বিটিসি নিউজকে বলেন, আমি সমর্থন করি না। প্রতিবাদ জানানোর আরও ভাষা আছে।

এভাবে বাস বন্ধ করে যাত্রীদের দুর্ভোগে ফেলা আমি সমর্থন করি না। জাহাঙ্গীর বলেন, গতকাল সারাদিন এমন অবস্থা বিরাজ করেছে। তবে আজ মঙ্গলবার থেকে ঠিকমতো বাস চলাচল করতে পারে।

প্রসঙ্গত, গত ১ নভেম্বর থেকে আলোচিত সড়ক পরিবহন আইন-২০১৮ কার্যকর করা হয়। তবে এই আইন নিয়ে সচেতনতা বৃদ্ধিতে কিছুদিন এর প্রয়োগ শিথিল করা হয়।

গত রোববার সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের জানান, এই আইন কার্যকর শুরু হয়েছে। পরদিনই বাস বন্ধ করে দিলেন রাজশাহীর শ্রমিকরা।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.