রাজশাহীর চারঘাটে সার্ভার জটিলতায় বন্ধ জন্মনিবন্ধন কার্যক্রম, ভোগান্তির শিকার জনগণ

নিজস্ব প্রতিবেদক: রাজশাহীর চারঘাট উপজেলায় সার্ভার জটিলতায় জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ হয়ে পড়েছে। দিশেহারা হয়ে পড়েছেন স্কুল কলেজ পড়ুয়া শিক্ষার্থী ও অভিভাবকরা। জন্মনিবন্ধন না পেয়ে শিক্ষার্থীদের স্কুল কলেজে ভর্তি করাতে গিয়ে চরম বিড়ম্বনায় পড়ছেন অভিভাবক মহল। এতে চরম অসন্তোষ দেখা দিয়েছে অভিভাবকসহ শিক্ষার্থীদের মাঝে। তবে সংশ্লিষ্ট র্কর্তৃপক্ষের দাবি সার্ভার জটিলতা শুধু চারঘাটেই হচ্ছে এমনটা নয় সারা দেশেই এমন সমস্যা।

জানা যায়, চলতি বছরের জানুয়ারী মাসে স্কুল কলেজে শিক্ষার্থীদের ভর্তি করাতে গিয়ে জন্মনিবন্ধন প্রয়োজন হওয়ায় অভিভাবকসহ শিক্ষার্থীরা ছুটে যায় ইউনিয়ন পরিষদে। সেখানে গিয়ে সার্ভার জটিলতায় জন্মনিবন্ধন না পাওয়ায় চরম দুর্ভোগে পড়েছেন শিক্ষার্থীসহ অভিভাবকরা। তবে ইউনিয়ন পরিষদে জন্মনিবন্ধনে দায়িত্বে থাকা সংশ্লিষ্ট ব্যাক্তির দাবি সার্ভার জটিলতায় জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। এটা শুধু চারঘাট উপজেলার ছয়টি ইউনিয়নেই বন্ধ রয়েছে এমনটা নয়। সারা দেশেই এমন সমস্যা সৃষ্টি হয়েছে।

গতকাল বৃহস্পতিবার সকালে উপজেলার ইউসুফপুর ইউনিয়নে সরজমিনে দেখা দেখা যায় সেখানে বসে আছেন কয়েকজন অভিভাবক ও শিক্ষার্থীরা। তাদের পরিষদে আসার উদ্দেশ্য কি জানতে চাইলে শিক্ষার্থী ও অভিভাবকরা এ প্রতিবেদককে জানান, জানুয়ারী মাস থেকে ঘুরছি জন্মনিবন্ধন নেয়া জন্য। কিন্তু অধ্যবধি জন্মনিবন্ধন পাচ্ছি না।

উপজেলার ইউসুফপুর ইউনিয়নের টাঙ্গন এলাকার রবিউল ইসলাম বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, আমার ছেলেকে রাজশাহী মহানগরীর একটি স্কুলে ভর্তি করাতে গেলে স্কুল কর্তৃপক্ষ ছেলের জন্মনিবন্ধন চাই। তখন আমি ছুটে আসি পরিষদে। এখানে এসে জানে পারি জানুয়ারী মাস থেকে অধ্যবধি সার্ভার জটিলতায় জন্মনিবন্ধন কার্যক্রম বন্ধ রয়েছে। এখন আমি আমার ছেলেকে ভর্তি করাতেও পারছি না। এমন অভিযোগ অনেকেরই।

বিষয়টি সম্পর্কে ইউসুফপুর ইউপি চেয়ারম্যান শফিউল আলম রতন বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, সার্ভার জটিলতা শুরু হয়েছে জানুয়ারী মাস থেকে। এতে অনেক অভিভাবক তাদের সন্তানকে স্কুল কলেজে ভর্তি করাতে গিয়ে বিড়ম্বনায় পড়ছেন। তবে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে এ বিষয়ে কার্য্যকর ব্যবস্থা নেয়ার জন্য অনুরোধ করা হয়েছে।

উপজেলা নির্বাহী কর্মকর্তা মুহাম্মদ নাজমুল হক সার্ভার জটিলতার কথা স্বীকার করে বিটিসি নিউজ এর প্রতিবেদককে বলেন, এমন সমস্যা শুধু চারঘাটের মধ্যেই হচ্ছে এমনটা নয়। সারা দেশেই সমস্যা সৃষ্টি হয়েছে। তবে জেলা প্রশাসক মহোদ্বয়ের মাধ্যমে উচ্চ পর্যায়ে কায্যকর ব্যবস্থা গ্রহনের জন্য জানানো হয়েছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.