রাজশাহীর করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে গত ২৪ ঘণ্টায় আরও ১৬ জনের মৃত্যু হয়েছে। এদের মধ্যে ১১ জন পুরুষ ও ৫ জন নারী। তাদের ৮ জন করোনা পজিটিভ ছিলেন। বাকিরা উপসর্গ নিয়ে চিকিৎসাধীন অবস্থায় মারা যান বলে জানিয়েছেন হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী।
আজ বুধবার (২৩ জুন) সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টার বিভিন্ন সময় তারা মারা যান বলে জানান তিনি। মৃতদের মধ্যে রাজশাহীর ৮, চাঁপাইনবাগঞ্জের ৩, নাটোরের ২, নওগাঁর ২ ও ঝিনাইদহের একজন।
হাসপাতাল সূত্রে জানা যায়, মৃতদের মধ্যে তিনজন মারা যান আইসিইউতে। আটজনের বয়স ৬১ বছরের উপরে। বাকিদের মধ্যে ৫১ থেকে ৬০ বছরের মধ্যে তিনজন এবং ৩১ থেকে ৫০ বছরের মধ্যে পাঁচজন।
এ নিয়ে চলতি মাসের ২৩ দিনে এ হাসপাতালের করোনা ইউনিটে মারা গেলেন ২৪৫ জন। এর আগে সবচেয়ে বেশি মারা যান গত ৪ জুন ১৬ জন এবং সবচেয়ে কম ১২ জুন চারজন।
রামেক পরিচালক শামীম ইয়াজদানী বিটিসি নিউজকে জানান, গত ২৪ ঘন্টায় হাসপাতালে ভর্তি হয়েছেন ৬০ জন। এর মধ্যে রাজশাহীর ৪৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬ জন, নাটোরের ২ জন, নওগাঁর ৫ জন, পাবনার ২ জন ও ঝিনাইদহের ১ জন। একই সময়ে সুস্থ্য হয়ে হাসপাতাল ছেড়েছেন ৪২ জন।
তিনি বলেন, গতকাল মঙ্গলবার (২২ জুন) সেন্টাল অক্সিজেন সুবিধাসহ ৪৮ বেডের আরও একটি ওয়ার্ড চালু করা হয়েছে। এ নিয়ে হাসপাতালের করোনা ইউনিটে বেডের সংখ্যা দাঁড়িয়েছে ৩৫৭টি। আজ বুধবার (২৩ জুন) সকাল ৬টা পর্যন্ত ৩৫৭ বেডের বিপরীতে চিকিৎসাধীন রোগী আছেন ৪১০ জন। বাকিদের মেঝে ও বারান্দায় অতিরিক্ত বেডে রাখার ব্যবস্থা করা হয়েছে।
করোনা ইউনিটে চিকিৎসাধীন মধ্যে রাজশাহীর ২৭৪ জন, চাঁপাইনবাবগঞ্জের ৬০ জন, নাটোরের ২৬ জন, নওগাঁর ৩৪ জন, পাবনার নয়জন, কুষ্টিয়ার তিনজন এবং চুয়াডাঙ্গার দুইজন রয়েছেন। এছাড়া আইউসিইউতে ভর্তি আছেন ২০ জন।
এদিকে, মৃত্যু বাড়লেও রাজশাহীতে টানা চারদিন ধরে কমেছে করোনার সংক্রমণ হার। গতকাল মঙ্গলবার দুইটি ল্যাবে রাজশাহীর ৪৫৭টি নমুনা পরীক্ষায় ১৫১ জনের শরীরে পজিটিভ শনাক্ত হয়। যা আগের দিনের চেয়ে দশমিক ৪৬ শতাংশ কমে শনাক্তের হার দাঁড়িয়েছে ৩৩ দশমিক ০৫ শতাংশে। এর আগের দিন সোমবার ছিল ৩৩ দশমিক ৫১ শতাংশ। গত রোববার শনাক্তের হার ছিল ৪৩ দশমিক ১৯ শতাংশ এবং শনিবার ছিল ৪৬ দশমিক ৯৯ শতাংশ।
রাজশাহী ছাড়াও চাঁপাইনবাবগঞ্জে ৬৭ জনের নমুনা পরীক্ষায় ২৫ জনের শরীরে ভাইরাস পাওয়া যায়। শনাক্তের হার ২৫ দশমিক ৭৮ শতাংশ।
উল্লেখ্য, রাজশাহীতে করোনা সংক্রমণ ও মৃত্যু বেড়ে যাওয়ায় গত ১১ জুন থেকে সিটি করপোরেশন এলাকায় প্রথমে এক সপ্তাহের লকডাউন ঘোষণা করা হয়। পরে তা আরেক সপ্তাহ বাড়িয়ে ২৪ জুন রাত ১২টা পর্যন্ত করা হয়।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি আমানুল্লাহ আমান, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.