রাজশাহীতে প্রখ্যাত কথা সাহিত্যিক আজিজুল হকের জন্মদিন উদযাপিত

নিজস্ব প্রতিবেদক:  উপমহাদেশের প্রখ্যাত কথাসাহিত্যিক হাসান আজিজুল হক বলেন, ‘জন্ম স্বার্থক হয়েছে এমন খেঁদো কথা বলব না। এ ধরনের খেঁদো কথা বলে কী করবো? আমি তো কোনোকিছু করতে পারিনি। যদি কিছুমাত্র আমার কাজের দ্বারা কোথাও কোনো ভালোর দিকে পরিবর্তন হয়, কোথাও যদি অন্যরকমের উন্নতি হয় কিংবা বুদ্ধিবৃত্তিক উন্নয়ন হয় তবেই নিজেকে কৃতার্থ মনে করব এবং এক অর্থে বলব আমার যাপিত জীবন স্বার্থক হয়েছে।’

গতকাল রোববার সন্ধ্যায় নগরীর চৌদ্দপাই এলাকার বিহাস কমিউনিটি সেন্টারে নিজের ৮২তম জন্মদিন উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে এ কথা বলেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হক। এর আয়োজন করে রাজশাহীর কবিকুঞ্জ নামের একটি কবি ও কবিতার সংগঠন।

হাসান আজিজুল হক আরো বলেন, মানুষের জন্ম হয়। কেউ ঠিকরে পড়ে আবার কেউ মাটি ধরে দাঁড়ায়। এভাবেই তো মানুষের জীবন চলে। জন্ম মানুষের অসম্ভব সাধারণ একটি ব্যাপার। আমারো ঠিক সেরকমই মনে হয়। কোথায় কিভাবে জন্মগ্রহণ করেছি, শেষ কবে মায়ের কোলে বসেছি এখন আর মনে পড়েনা। এখন এগিয়ে পড়েছি জীবনের রাস্তায়। অনেকটা দূর চলে এসেছি। মাঝে মাঝে মনে হয় অযথা দীর্ঘসময় মানুষের বাঁচার প্রয়োজন নেই। সেজন্য যেদিন আমাকে আর কোনো কাজেই আসবে না সেদিন যেন আমি উপস্থিত না থাকি সেটাই চাইবো।

অনুষ্ঠানের শুরুতে কথাসাহিত্যিক হাসান আজিজুল হককে ফুল দিয়ে শুভেচ্ছা জানান বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক, সাংবাদিক সংগঠন, স্বেচ্ছাসেবী সংগঠনসহ বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। পরে জন্মদিন উপলক্ষে কেক কাটেন কথাসাহিত্যিক হাসান আজিজুল হকসহ উপস্থিত অতিথিরা।

কবিকুঞ্জের সভাপতি অধ্যাপক রুহুল আমিন প্রামাণিকের সভাপতিত্বে এসময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন রাজশাহী-২ আসনের সাংসদ ফজলে হোসেন বাদশা, যুক্তরাজ্যে নিযুক্ত বাংলাদেশের সাবেক হাইকমিশনার ও রাজশাহী বিশ্ববিদ্যালয়ের সাবেক উপাচার্য অধ্যাপক সাইদুর রহমান খান, সমাজসেবী ও রাসিক মেয়রপত্মী শাহিন আক্তার রেণী, কবি অধ্যাপক জুলফিকার মতিন, অর্থনীতিবিদ অধ্যাপক সনৎকুমার সাহা, শিক্ষাবিদ নুরুল হোসেন চৌধুরী, রাবির ইতিহাস বিভাগের অধ্যাপক আবুল কাশেম প্রমুখ। অনুষ্ঠানটি সঞ্চালনা করেন কবিকুঞ্জের সাধারণ সম্পাদক আরিফুল হক কুমার।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন, কবি অধ্যাপক অনীক মাহমুদ, হাসান আজিজুল হকের সংক্ষিপ্ত জীবনী পাঠ করেন কবি চন্দন আনোয়ার, হাসান আজিজুল হককে উৎসর্গ করে কবিতা পাঠ করেন কবি আলমগীর মালেক এবং হাসান আজিজুল হকের বিখ্যাত উপন্যাস আগুন পাখির খণ্ডাংশ পাঠ করেন বিথী মজিদা। পরে তার জন্মদিন উপলক্ষে সাংস্কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.