রাজশাহীতে নতুন চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) যোগদান করেছেন

নিজস্ব প্রতিবেদকঃ রাজশাহী মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেসীতে চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) হিসেবে যোগদান করেছেন নুরুল আলম মো: নিপু।
আইন মন্ত্রনালয়ের ১৬ মে ২০১৮ খ্রিঃ তারিখের নং-১০.০০.০০০০.১২৭.১৯.০০২.১৮.৩৪৪ প্রজ্ঞাপনে পদোন্নতি প্রদান করে তাকে রাজশাহীর চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) পদে পদায়ন করা হয়।
নতুন চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট (সিএমএম) যোগদানের ফলে আদালতের কার্যক্রমে গতিশীলতা ফিরে আসবে বলে আদালত সংশ্লিষ্টদের অভিমত। দক্ষ বিচারক হিসেবে জুডিসিয়ারিতে তার বেশ সুনাম রয়েছে। তার এ যোগদানের ফলে দ্রুত মামলা নিষ্পত্তি হবে এবং ন্যায় বিচার নিশ্চিতের প্রত্যাশা আইনজীবী ও বিচারপ্রার্থী জনগণের।
উল্লেখ্য, তিনি ২০০৬ সালে ২৪তম বিসিএস পরীক্ষার মাধ্যমে বাংলাদেশ জুডিসিয়ারিতে সুনামগঞ্জ জজশীপে সহকারী জজ পদে যোগদান করেন।পরবর্তীতে তিনি ঐ জেলায় সিনিয়র জুডিসিয়াল ম্যাজিস্ট্রেট, ঝালকাঠিতে যুগ্ম জেলা জজ, বিচার প্রশাসন প্রশিক্ষণ ইনস্টিটিউটের উপ-পরিচালক পদে চাকুরি করেন। তাছাড়া তিনি চট্টগ্রামের অতিরিক্ত চীফ মেট্রোপলিটন ম্যাজিস্ট্রেট পদেও দীর্ঘদিন কর্মরত ছিলেন।
তিনি অসংখ্য আইন বই সংকলন, সম্পাদনা ও রচনা করেন। ফৌজদারী কার্যবিধি, দন্ডবিধি, কোর্ট ফি আইন ও মামলা মূল্যায়ন আইন, বাটোয়ারা আইন, ভূমি জরিপ ও জমিজমার হিসাব-নিকাষ, জুডিসিয়ারির আলোকবর্তিকা সেগুলোর মধ্যে অন্যতম।
তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয় হতে সাফাল্যের সাথে এলএল.বি (সম্মান) ও এলএল.এম ডিগ্রী অর্জন করেন। তাছাড়াও ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজকল্যাণ ও গবেষণা ইনস্টিটিউট হতে ভিকটিমোলজি এন্ড রিস্টোরেটিভ জাস্টিস এর বিশেষ ডিগ্রি লাভ করেন। তিনি দেশীয় ও আন্তর্জাতিক অনেক গুরুত্বপূর্ণ সেমিনার ও ওয়ার্কশপে অংশগ্রহণ করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.