রাজশাহীতে দুদকের নির্দেশে আরডিএ কর্মকর্তার প্লট বাতিল

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী উন্নয়ন কর্তৃপক্ষের (আরডিএ) সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামানের সরকারি প্লট বাতিল করা হয়েছে। দুর্নীতি দমন কমিশনের (দুদক) নির্দেশে চার কাঠার ওই প্লটটি বাতিল করেছে আরডিএ।

তথ্য গোপন করে আরডিএর চন্দ্রিমা আবাসিক এলাকায় ওই প্লট বরাদ্দ নিয়েছিলেন কামরুজ্জামান। অভিযোগ পেয়ে তদন্তে নামে দুদক। তদন্তে অভিযোগের সত্যতা পাওয়ায় দুদক সচিব দিলোয়ার বখত গত ২৬ ডিসেম্বর আদিষ্ট হয়ে আরডিএর চেয়ারম্যান বরাবর ব্যবস্থা নেয়ার সুপারিশ করেন।

দুদকের রাজশাহী সমন্বিত জেলা কার্যালয়ের উপ-পরিচালক (ডিডি) জাহাঙ্গীর আলম জানান, রাজশাহী নগর এলাকায় শেখ কামরুজ্জামানের জমি ও বাড়ি রয়েছে।

এই তথ্য গোপন করে ২০০৮ সালে চন্দ্রিমা আবাসিক এলাকায় চার কাঠার একটি প্লট বরাদ্দ নেন তিনি। এতে প্লট বরাদ্দ নীতিমালার শর্ত ভঙ্গ হয়েছে। তথ্য গোপন করে সরকারী প্লট নেয়ায় তার সরকারি প্লটটি বাতিল করা হয়েছে।

এদিকে আরডিএর এই কর্মকর্তার বিরুদ্ধে রয়েছে বিস্তর অভিযোগ। দুদকের আরেকটি সূত্র বলছে, ২০০৪ সালে সহকারী প্রকৌশলী শেখ কামরুজ্জামান আরডিএতে নিয়োগ পান। ১৯৯৩ সালে তিনি মানবিক বিভাগে প্রাইভেট পরীক্ষা দিয়ে এসএসসি পাস করেন। পরে পলিটেকনিক ইনস্টিটিউট থেকে ডিপ্লোমা পাস করেন।

অথচ ওই নিয়োগের লিখিত পরীক্ষায় যারা উত্তীর্ণ হয়েছিলেন তাদের সবাই ছিলেন বিএসসি (সিভিল ইঞ্জিনিয়ার) ডিগ্রিধারী যোগ্য প্রার্থী। লিখিত পরীক্ষায় কামরুজ্জামান অকৃতকার্য হলেও আরডিএর তৎকালীন চেয়ারম্যান আবদুল মান্নান (যুগ্ম সচিব) এবং আরডিএর সাবেক ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী কর্মকর্তা আবদুর রব জোয়ার্দ্দার নিয়োগ বিজ্ঞপ্তির সব শর্ত লঙ্ঘন করে শুধু মৌখিক পরীক্ষার ভিত্তিতে তাকে সহকারী প্রকৌশলী পদে নিয়োগ দেন। পরে নিয়োগ বঞ্চিতরা দুদকে অভিযোগ করেন। তদন্ত শেষে ২০১১ সালের ১৭ জুলাই দুদকের রাজশাহী অঞ্চলের তৎকালীন উপ-পরিচালক আবদুল করিম বাদী হয়ে শাহ মখদুম থানায় মামলা করেন।

দীর্ঘ ৮ বছর তদন্ত শেষে ২০১৮ সালের ১৪ জানুয়ারি দুদকের উপ-পরিচালক ফরিদুর রহমান আসামী আবদুল মান্নান, আবদুর রব জোয়ার্দ্দার ও শেখ কামরুজ্জামানকে অভিযুক্ত করে রাজশাহীর বিভাগীয় বিশেষ জজ আদালতে চার্জশিট দাখিল করেন। এখনো বহাল তবিয়তে এই আরডিএ কর্মকর্তা। অন্যদিকে আরডিএ কর্মকর্তা কামরুজ্জামান ও তার স্ত্রী নিশাত তামান্নার বিরুদ্ধে জ্ঞাত আয় বহির্ভূত ৭৬ লাখ টাকার অবৈধ সম্পদের তথ্য পেয়েছে দুদক। এই নিয়েও অধিকতর অনুসন্ধান চলছে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী।

Comments are closed, but trackbacks and pingbacks are open.