রাজশাহীতে চলছে গুড় তৈরির ধুম

নিজস্ব প্রতিবেদকরাজশাহীর বিভিন্ন গ্রামে শীতে চলছে খেজুরের রস থেকে গুড় তৈরির ধুম। বাজারে এবার গুড় বিক্রি করে ভালো দাম পাওয়ায় খুশি গাছিরা। এ গুড় সুস্বাদু হওয়ায় ঢাকাসহ দেশের বিভিন্ন প্রান্তে চলে যাচ্ছে বলে জানান স্থানীয় ব্যবসায়ী ও আড়ৎদাররা। সারা দেশে পিঠা তৈরির বিশেষ উপাদান হিসাবে এই গুড় ব্যবহার হয়।

তাই শীতের এই মৌসুমে গুড় উৎপাদনের সাথে জড়িত এলাকার প্রায় ২০ হাজার গাছি। এবার গুড়ের আশানুরূপ দাম পাওয়ায় ঘুরছে তাদের জীবন সংসারের চাকাও।

শীতে সকালের সূর্য উঁকি দিতেই খেজুরের রস সংগ্রহে ব্যস্ত হয়ে পড়েন গাছিরা। খেজুরের রস গাছ থেকে সংগ্রহ করে বাসায় এনে রস জ্বাল দিয়ে শুরু হয় গুড় তৈরির প্রক্রিয়া। অনেকে আবার ভালো দাম পাবার আশায় হাইড্রোজ, চিনি ও ফিটকিরি মিশিয়ে গুড়ের রং আকর্ষণীয় করে তোলেন। পরে গুড়ের চাকি বা পাটালী  তৈরি হলে বিক্রির জন্য রাজশাহীর বানেশ্বর, পুঠিয়া ঝলমলিয়া ও বাঘা হাটে নিয়ে যান। গাছিরা প্রতি কেজি গুড় বাজারে বিক্রি করে গাছিরা পাচ্ছেন ৬০ থেকে ৭৫ টাকা।

কৃষি বিভাগের দেয়া তথ্য অনুযায়ী, জেলায় খেজুর গাছের সংখ্যা প্রায় ৮ লাখ। প্রতি শীত মৌসুমে ৮ হাজার মেট্রিক টন গুড় উৎপাদন হয়, যার বাজার মূল্য প্রায় ৬০ কোটি টাকা।

আড়ৎদার ও ব্যবসায়ীরা বিটিসি নিউজকে জানান, এখানকার গুড়ের চাহিদা থাকায় চলে যাচ্ছে ঢাকা চট্টগ্রামসহ দেশের বিভিন্ন প্রান্তে। এতে চাঙ্গা হচ্ছে গ্রামীণ অর্থনীতি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.