রাজশাহীতে গ্যাস কোম্পানির কাজে গাফলতি, ঘটতে পারে ভয়াবহ দূর্ঘটনা 

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী নগরীর শাহমখদুম থানার মোড় এলাকায় গ্যাস কোম্পানির ভাল্বপিট অপসারণের কাজ শুরু হয়েছে ১৫ দিন আগে। এ কাজ অতি জরুরি এবং অল্প সময়ের মধ্যে সম্পুর্ন করার কথা থাকলেও অজ্ঞাত কারণে পরিত্যক্ত হয়ে পড়ে আছে দীর্ঘদিন ধরে।
ঠিকাদারি প্রতিষ্ঠানের উদাসীনতা এবং পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানির তদারকি না থাকায় প্রতিনিয়ত ঘটছে দূর্ঘটনা। মেট্রপলিটন কলেজ এবং আবাসিক এলাকার একমাত্র প্রবেশ পথ হওয়ায় জনসাধরণ ও যানবাহন  চলাচলে ব্যাপক ভোগান্তি পোহাতে হচ্ছে।
এছাড়া প্রতিনিয়ত ছোট খাটো দূর্ঘটনা ঘটছে বলে অভিযোগ করেও প্রতিকার পাচ্ছেন না  স্থানীরা। একারণে এলাকায় চরম অসন্তোষ দেখা দিয়েছে। বিমানবন্দর সড়ক থেকে ভাল্বপিট অপসারণ করে পার্শ্ববর্তী সংযোগ সড়কে স্থানান্তর করার কাজ পেয়েছেন সিরাজগঞ্জ এলাকার একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। 
কাজের ধীরগতি আর ঝুঁকিপূর্ণবস্থায় স্থানটি অনেকদিন ধরে ফেলে রাখার কারণে ঐ রাস্তা দিয়ে চলাচলে বিঘ্ন সৃষ্টি হবার পাশাপাশি ছোটখাটো দূর্ঘটনায় পতিত হবার মতো ঘটনাও ঘটেছে। 
বিষয়টি নিয়ে ১৬ নং ওয়ার্ড কাউন্সিলর শহিদুল হক নিজেও বিব্রতকর পরিস্থিতির মধ্যে আছে বলে জানান। তিনি বলেন, অত্যন্ত জনগুরুত্বপূর্ণ সংযোগ সড়কটির পার্শ্বে এতোবড় গর্ত করার পূর্বে আমাকে লিখিত বা মৌখিক ভাবেও জানানো হয়নি। মাত্র কয়েকদিনের কাজকে ঠিকাদার প্রতিষ্ঠান টেনেহিচড়ে প্রায় পনেরদিন অতিক্রম করলেও আজ অবদি কাজ সমাপ্ত না হওয়াতে স্থানীয়রাসহ যানচলাচলেও বাধাবিঘ্নতার সৃষ্টি হচ্ছে বলে জানান কাউন্সিলর।
বিমানবন্দর সড়কটি চারলেনে উন্নীতকরণের কাজ শুরু হওয়াতে প্রধান সড়ক থেকে গ্যাস লাইনের ভাল্বপিটটি অপসারণ করে পাশ্ববর্তী দশ ফিট প্রশস্ত সংযোগ সড়কের পশ্চিম-উত্তর কোণে রিপ্লেসমেন্ট করার জন্য কাজটি করছে একটি ঠিকাদারি প্রতিষ্ঠান। কাগজে কলমে নাজমূল হুদা নামের একজন ঠিকাদার পেলেও উক্ত কাজটি করেছন সুজিত সরকার নামের অন্যএক ঠিকাদার।
পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন বলেন, ঠিকাদার সূজিত সরকার কিভাবে কাজটি পেলো সেটি আমার জানানেই। তবে, ভাল্বপিটের কাজটি কিছুটা ধীরগতি সম্পন্ন হচ্ছে বলে তিনি স্বীকার করেন।
প্রতিবেদকের সামনেই তিনি উক্ত ঠিকাদার প্রতিষ্ঠানের মালিককে ফোন দিলে তিনি অপরপ্রান্ত থেকে আশ্বাস দিয়েছিলেন রবিবার থেকে তিনি আবারো কাজ শুরু করবেন। কিন্তু দুইদিন অতিক্রম হলেও কাজ আজও শুরু হয়নি।
নিয়মানুযায়ী কাগজ কলমে ঠিকাদার নাজমুল হুদা কাজটি পেলেও আপনি কিভাবে কাজটি করছেন প্রশ্নের জবাবে সুজিত সরকার বলেন, কাজ পাওয়া ঠিকাদারি প্রতিষ্ঠান আমাকে কাজটি করতে বলেছেন। তিনি লিখিত আকারে কাজটি আমায় দিয়েছেন।
এদিকে, পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের ইঞ্জিনিয়ার আলমগীর হোসেন আরো বলেন, উক্ত স্থানের ঝুঁকি হ্রাসসহ কাজের গতি বৃদ্ধির জন্য আমি অন্তত পনের বার সূজিত সরকারকে অবগত করেছি। কিন্তু তিনি আমার কথায় কোন প্রকার কর্ণপাত করেননি।
শাহমখদুম থানার মোড় এলাকার রাসেল ও শ্রমজীবি মহিলা আবেদা জানান, স্থানটি প্রায় ছয় ফিট গর্ত হওয়াতে রাতের আধারে সেখানে মাঝেমধ্যে ছোটখাটো দূর্ঘটনা ঘটে। কয়েকদিন আগে একজন বৃদ্ধ ব্যক্তি সেখানে পড়ে গিয়ে আহত হন। এছাড়াও একটি ট্রাক না যেনে ভুল করে ঐ রাস্তা দিয়ে শাহমখদুম আবাসিক এলাকায় নির্মাণ উপকরণ নিয়ে প্রবেশ করতে গেলে আটকে যায় গর্তটির কারনে।
ট্রাকটির আটকে যাওয়াতে প্রধান সড়কসহ উক্ত সংযোগ সড়কটিতে লম্বা ট্রাফিক জ্যাম সৃষ্টি হয়। যেটি প্রায় ঘন্টাখানেক স্থায়ী ছিল।
স্থানীয়দের দেয়া অভিযোগের ভিত্তিতে সরেজমিনে গিয়ে দেখাগেছে, বিমান বন্দর সড়ক থেকে সামান্য একটু পূবে সংযোগ সড়কের উত্তর দিক ঘেষে প্রায় পাঁচ ফিট/ছয় ফিট একটি গর্ত করে রাখা হয়েছে। গর্তের নিচে রয়েছে গ্যাস সরবরাহের নিয়ন্ত্রণকারি ভাল্বপিট ও দুটি পানির লাইন।
উক্ত গর্তটির ঝুঁকি কমাতে সেটিকে চিকন চারটি বাতা আর অত্যন্ত পাতলা প্লাস্টিকের দড়ি দিয়ে ঘিরে রাখা হয়েছে! অত্যন্ত ঝুঁকিপূর্ণ স্থানটিকে পরিপূর্ণভাবে ঝুঁকিহীন করা হয়েছে চারটি লাঠি আর চিকন দড়ি দিয়ে।
এছাড়াও পুরোটাই উন্মুক্ত রেখেই ঝুঁকিকে স্থায়ী রূপ দিচ্ছে ঠিকাদার সূজিত সরকার বলে মন্তব্য স্থানীয়দের। কোন কারণে যদি উক্ত স্থানে কোন ট্রাক উল্টে পড়ে যায় তবে গ্যাস লাইনের পাইপ ক্ষতিগ্রস্থ হয়ে ঘটতে পাড়ে চট্রগ্রামের সিতাকুন্ডের মতো ভয়াবহতা বলে মন্তব্য স্থানীয় সচেতন ব্যক্তিদের।
এবিষয়ে, ঠিকাদার সূজিত সরকার গত রবিবার বলেন, গতকাল সোমবার (০৬ জুন) থেকেই কাজ আবারো শুরু করবো। কিন্তু প্রায় দুই দিন অতিক্রম হলেও কাজ শুরু করতে পারেনি তারা। কাজ অর্ধেক করে কেনো ফেলে রাখা হয়েছে জানতে চাইলে তিনি নানারকম টালবাহান করে চা খাবার দাওয়াত দেন।
এব্যাপারে পশ্চিমাঞ্চল গ্যাস কোম্পানি লিমিটেডের প্রধান কার্যালয় সিরাজগঞ্জের ব্যবস্থাপক রাসেল আক্তার বলেন, ঠিকাদার প্রতিষ্ঠানকে আমি এর আগেও দ্রুত কাজ সম্পন্ন করার জন্য তাগাদা দিয়েছি।
গত শনিবার থেকে কাজ শুরু করার কথাছিল। তিনি আজও কাজ শুরু করেননি কেনো, বিষয়টি আমি দেখছি।
সংবাদ প্রেরক ইফতেখার আলম, রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.