রাজশাহীতে এলাকাবাসীর তোপের মুখে আবর্জনা পরিস্কার ও পঁচা-ডোবা ভরাট করলেন জমির মালিক

নিজস্ব প্রতিবেদক: রাজশাহী মহানগরীতে ডেঙ্গু আতঙ্কে এলাকাবাসীর চাপের মুখে পঁচা-ডোবা ভরাট করা-সহ ময়লা আবর্জনা ও জঙ্গল পরিস্কার করতে বাধ্য হয়েছেন জমির মালিক।
শনিবার মহানগরীর বোয়ালিয়া থানার সাগরপাড়া (বল্লবগঞ্জ) এলাকায় এ ঘটনা ঘটে। ডেবার মালিক মহানগরীর বোয়ালিয়া থানার কুমার পাড়া এলাকার মৃত মজিবর রহমানের ছেলে মোঃ ইকবাল হোসেন দিলদার।
ডোলা সংলগ্ন বাড়ির গৃহবধূ মোসাঃ আলো জানান, এই ডোবাপানি প্রচুর মশা হয়। মশার উৎপাতে দিনের বেলায় ঘরে মশারি টাঙিয়ে শুতে হয়। মশার উৎপাতে এক মিনিটের জন্যও কোথাও বসে শান্তি নেই। সেই সাথে পরিত্যক্ত ডোবা পেয়ে পুরো এলাকার লোকজন ময়লা-আবর্জনা ফেলে যায় এই ডোবায়। ফলে পানির পঁচা দূগন্ধে বাড়িতে কষ্ট করে বসবাস করতে হছে। তিনি আরও বলেন, ডোবাটি ভরাট হলে এলাকার পরিবেশটা ভালো হবে। আমরা শান্তিতে বসবাস করতে পারবো।
একাধীক স্থানীয়রা-সহ যুবক আরাফাত জানান, এই ডোবায় বিভিন্ন বিল্ডিং থেকে পলিথিনে করে ময়লা ফেলে যায়। সেই ময়লা পঁচা দূগন্ধে সহ্য করেই আমাদের বসবাস করতে হয়।
দীর্ঘদিন যাবৎ আমরা স্থানীয় কাউন্সিলর (রাসিক) নিযাম-উল আজিম চাচাকে মৌখিক ভাবে অভিযোগ দিয়ে আসছি। মাঝে মধ্যে তিনি লোকজন সিটি করপোরেশনের লোজন পাঠিয়ে ময়লা-আবর্জনা পরিস্কার করিয়ে থাকেন। তবে সপ্তাহ না পেরুতেই পূর্বের আবস্থায় সৃষ্টি হয়। তবে এবার তিনি শক্ত পদক্ষেপ নিয়েছেন। ডোবার মালিককে ডেকে দ্রুত ব্যবস্থা গ্রহণের জন্য চাপ দিয়েছেন। ফলে পুরো জমির উপর থাকা ময়লা আবর্জনা ও জঙ্গল পরিস্কার করতে বাধ্য হয়েছেন ডোবার মালিক। তারা কাউন্সিলর নিযাম-উল আজিম এর প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, এই নোংড়া পঁচা ডোবা ভরাটের ফলে আমরা ডোবা সংলগ্ন স্থানীয় বাসিন্দারা স্থায়ী সমাধান পেলাম।
জানতে চাইলে জমির মালিক ইকবাল হোসেন দিলদার বলেন, সাগরপাড়া (বল্লবগঞ্জ) এলাকায় পৈত্রিকসূত্রে পাওয়া আমার ১০কাটা পরিমান ভিটা জমি রয়েছে। এর মধ্যে মাত্র ৩কাঠা নিচুঁ জমিতে স্থানীয়দের বিভিন্ন বাড়ির ময়লা পানি জমে। তার উপর বিভিন্ন বাড়ির লোকজন পলিথেনে ময়লা আবর্জনা ফেলে যায়। সবমিলি পানি পঁচে দূর্গন্ধ সৃষ্টি হয়েছে।
স্থানীয়রা আমাকে বিষয়টি দীর্ঘদিন ধরে বলছেন। কিন্তু আর্থিক ভাবে সমস্যায় থাকায় ডেবাটি ভরাট করতে পারিনি।
সম্প্রতী (রাসিক) সংশ্লিষ্ট ওয়ার্ড কাউন্সিলর মহাদয় আমাকে বিষয়টি সমাধানের জন্য বলেছেন। তাই ধারদেনা করে পরিবেশ দূষণ রক্ষায় আমার জমিতে থাকা সকল আবর্জনা পরিস্কার করা-সহ পঁচা ডোবাটি ভরাট করে দিচ্ছি বলেও জানান তিনি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি মো.মাসুদ রানা রাব্বানী / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.