রাজধানী দিল্লিতে দূষণের জন্য হতে চলেছে লকডাউন

কলকাতা (ভারত) প্রতিনিধি: গতকাল সোমবার (১৫ নভেম্বর) দিল্লি সরকারের তরফ থেকে শীর্ষ আদালতে এক হলফনামায় জানান হয়,প্রদূষণের জন্য তাঁরা সম্পূর্ণ লকডাউনে যেতে প্রস্তুত।
হলফনামা দিয়ে কেন্দ্র বলেন, দিল্লির প্রদূষণের জন্য দশ শতাংশ দায়ি কৃষকদের ফসলের গোড়া পোড়ানো। ধোঁয়াশার ৭৬% দায়ি কলকারখানার,ধূলো ও যানবাহন। কেন্দ্র দূষণ প্রতিরোধে লকডাউন,জোড়-বিজোড়ে গাড়ি চালানোও বাইরের ট্রাক প্রবেশ নিষেধ জানিয়ে প্রস্তাব রেখেছে।
আদালত তাঁদের পর্যবেক্ষণে জানিয়েছে,শুধুমাত্র কৃষকদের ঘাড়ে দায় চাপালে চলবে না। তাদের বোঝাতে হবে ও বিকল্প পথ বের করে ক্ষতিপূরণের ব্যবস্থা করতে হবে।
গত সোমবার আদালত কেন্দ্রকে জানিয়েছে, দিল্লি,হরিয়ানা, পাঞ্জাব ও উত্তরপ্রদেশ সরকারের সাথে আজ মঙ্গলবার (১৬ নভেম্বর) বৈঠকে বসে আসু সমস্যার সমাধান করতে হবে। এটা দুর্ভাগ্যজনক যে, নির্বাচিত সরকারের এজেন্ডা আদালতকে ঠিক করে দিতে হচ্ছে।
ইতিমধ্যেই দিল্লির স্কুল,কলেজ ও বিশ্ববিদ্যালয়ের বন্ধ করে দেওয়া হয়েছে। অফিস গুলিকে বলা হয়েছে ওয়ার্ক ফ্রম হোম করতে।নির্মানকার্য আপাতত বন্ধ থাকবে। শুধুমাত্র প্রয়োজনীয় দোকানপাট ছাড়া সব বন্ধ থাকবে।
উল্লেখ্য, দিল্লির প্রদূষণ নিয়ে সুপ্রিম কোর্টে মামলা চলছে। শনিবার মামলার শুনানিতে প্রধান বিচারপতি এন ভি রামানা কেন্দ্রকে বলেন, প্রদূষণ মোকাবিলায় এখুনি পদক্ষেপ করুন। পরিস্থিতি সংকটজনক অবস্থায় পৌঁছে যাচ্ছে। আমাকে সবিস্তারে জানান কি কি ব্যবস্থা আপনারা গ্রহন করছেন। শুধুমাত্র লকডাউন করলে হবে না। সেইমতো আদালতে হলফনামা জমা দেয় দিল্লির সরকার তথা কেন্দ্র।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.