রমজানে দ্রব্যের মূল্য বেশী তফাত ও অনিয়ম হলে ব্যবস্থা : জেলা প্রশাসক

চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি: আসন্ন রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে জেলা প্রশাসনের আয়োজিত সভায় চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসক এ জেড এম নূরুল হক বলেছেন, রমজান মাসে ব্যবসায়ীরা দ্রব্যমূল্য সহনীয় পর্যায়ের রাখবেন, যদি খুচরা ও পাইকারী বিক্রিতে দামের বেশী তফাত হয়, হাতলে কঠোর ব্যবস্থা নেয়া হবে।

তিনি বলেন, ব্যবসায়ীরা লাভ করবেন তবে, সহনীয়। কিন্তু কোন ব্যবসায়ী যদি অধিক লাভের আশা করেন এবং বাজারমূল্য উর্ধ্বগতির দিকে নিয়ে যাওয়ার ব্যবস্থা করেন, তবে বাজার তদারকির মাধ্যমে তা কঠোর হাতে দমন করা হবে। চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আসন্ন রমজানে দ্রব্যমূল্য স্বাভাবিক রাখতে আয়োজিত সভায় সোমবার বিকেলে তিনি এসব কথা বলেন।

তিনি আরও বলেন, বিশ্বের অনেক দেশে ধর্মীয় দিবস বা মাসে দ্রব্যমূল্যের দাম কমিয়ে দেন ব্যবসায়ীরা। কিন্তু বাংলাদেশে এর উল্টোটি হয়। অন্য সময়ের চেয়ে রমজান মাসে দ্রব্যের মূল্য বড়ে যায়। তিনি মানবিক মূল্যবোধের বিষয় বিবেচনায় এনে রমজানে দ্রব্যের দাম স্বাভাবিক রাখতে সকল ব্যবসায়ীর প্রতি অনুরোধ জানান। জেলা প্রশাসন, পুলিশ প্রশাসন, চাঁপাইবাবগঞ্জ চেম্বার, ব্যবসায়ী ও সাংবাদিক নিয়ে গঠিত সমন্বয় কমিটি রমজান বাজার তদারকি করবে, প্রয়োজনে ভ্রাম্যমান আদালত পরিচালনাও করা হবে। তিনি দ্রব্যে ভেজাল দেয়ার ক্ষেত্রেও হুশিয়ারী দিয়ে কঠোর ব্যবস্থার কথা জানান।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) এ.কে.এম তাজকির উজ জামান, চাঁপাইনবাবগঞ্জ চেম্বারের সভাপতি ও জেলা শীর্ষ ব্যবসা প্রতিষ্ঠান ‘এরফান গ্রুপ’র চেয়ারম্যান ও ব্যবস্থাপনা পরিচালক মো. এরফান আলী, জেলার বিশিষ্ট ব্যবসায়ী মো. মোজাম্মেল হক, ‘দৈনিক চাঁপাই দর্পণ’ এর সম্পাদক ও চাঁপাইনবাবগঞ্জ জেলা প্রেসক্লাবের সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম রঞ্জু, আব্দুল হান্নান মাস্টার, জেলা প্রাণীসম্পদ কর্মকর্তা আনন্দ কুমার অধিকারী, জেলা নির্বাচন অফিসার মো. মোতোওয়াক্কিল রহমান, জাতীয় মহিলা সংস্থার জেলা চেয়ারম্যান আলহাজ্ব এ্যাড. ইয়াসমীন সুলতানা, মহারাজপুর ইউপি চেয়ারম্যান আলহাজ্ব অধ্যক্ষ এজাবুল হক বুলি, ইসলামিক ফাউন্ডেশনের চাঁপাইনবাবগঞ্জ জেলা কার্যালয়ের উপ-পরিচালক মো. আবুল কালাম, এনএসআই’র প্রতিনিধি মাহমুদুল হাসান, জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মো. শফিকুল ইসলাম, চেম্বারের পরিচালক মো. শহিদুল ইসলাম, বিজিবি, র‌্যাব সদস্যসহ জেলার গণ্যমান্য ব্যক্তিবর্গ।

সভায় জেলা প্রশাসক আরো বলেন, কোন দ্রব্য প্যাকেটজাত করে বিক্রি করলে, তাতে অবশ্যই প্রতিষ্ঠানের পূর্ণ ঠিকানা ও মেয়াদ উল্লেখ থাকতে হবে। প্রত্যেক ব্যবসা প্রতিষ্ঠানে দ্রব্য মূল্যের তালিকা ঝুলিয়ে রাখতে হবে।

জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে ভোক্তা অধিকার বিষয়ে সভায় জেলা প্রশাসক জেলার কোন ক্লিনিকে যেন ভূয়া ডাক্তার দিয়ে কোন অপারেশন বা চিকিৎসা না চলে সে বিষয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নির্দেশ দেন। তিনি বলেন, মহামান্য হাইকোর্টের নির্দেশনা মোতাবেক জেলায় চিকিৎসকের ব্যবস্থাপত্র ছাড়া এ্যান্টিবায়োটিক বিক্রি বন্ধ, কোন ঔষধের দোকানে ঔষধের শ্যামপুল বিক্রি করতে পারবে না, মেয়াদ উত্তীর্ণ ঔষধ পাওয়া গেলে কঠোর ব্যবস্থা নেয়ার কথাও বলেন।

সভায় তিনি আরও জানান, জেলার অধিকাংশ ইউপি চেয়ারম্যানই অবৈধভাবে ইট ভাটার সাথে জড়িত। জেলায় কোন অবৈধ ইটভাটা থাকবে না। কোন অবৈধ স্ব-মিল চলবে না, কোন বেকারীতে শিশু শ্রম চলবে না। যদি কোথাও কোনভাবে এসব অবৈধ প্রতিষ্ঠান পাওয়া যায়, তাহলে জরিমানাসহ প্রতিষ্ঠান সীলগালা করার কথাও জানান জেলা প্রশাসক। তিনি চাঁপাইনবাবগঞ্জ জেলাকে সুন্দর ও মডেল জেলা হিসেবে গড়ে তুলতে সকলের আন্তরিক সহযোগিতা কামনা করেন।

 সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর চাঁপাইনবাবগঞ্জ প্রতিনিধি মো: আশরাফুল ইসলাম রঞ্জু#

Comments are closed, but trackbacks and pingbacks are open.