রংপুরে মহিলা পরিষদের সংলাপে দাবি, নারীর প্রতি সহিংসতায় নুসরাত প্রতিবাদের রোল মডেল : অভিযুক্তদের ফাঁসিদ্রুত কার্যকর করা হোক

রংপুর ব্যুরো: নারীর প্রতি সহিংসতায় নুসরাত সারা বিশ্বে প্রতিবাদের রোল মডেল। নুসরাত হত্যা মামলায় রায়ভূক্তদের দ্রুত ফাঁসি কার্যকর করার মাধ্যমে নারীর প্রতি সহিংসতা প্রতিকারে এগিয়ে আসার আহবান জানিয়েছেন বাংলাদেশ মহিলা পরিষদ। আজ শনিবার দুপুরে বেইজিং+২৫: নাগরিক সমাজের সম্পৃক্তি বিষয়ক সংলাপ অনুষ্ঠানে আলোচকরা এই দাবি জানান।

নগরীর এসোড ট্রেনিং সেন্টারের হলরুমে বাংলাদেশ মহিলা পরিষদ, রংপুর শাখার সভাপতি হাসনা চৌধুরীর সভাপতিত্বে অনুষ্ঠিত সংলাপে বেইজিং কর্মপরিকল্পনা বাস্তবায়নে মহিলা পরিষদ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন পরিষদের রংপুর জেলা সাধারণ সম্পাদক রুম্মানা জামান তপা। বেইজিং পিএফএ বিষয়ে বক্তব্য রাখেন পরিষদের কেন্দ্রীয় কমিটির অর্থ সম্পাদক দিল আফরোজ বেগম, বাংলাদেশের নারীর মানবাধিকার আন্দোলন বিষয়ে বক্তব্য রাখেন পরিষদের আন্তর্জাতিক সম্পাদক রেখা সাহা।

পরিষদের রংপুর জেলা সাংগঠনিক সম্পাদক শারমিন আখতারের সঞ্চনায়নায় সংলাপে আলোচনায় অংশ নেন সচেতন নাগরিক কমিটি-সনাকের রংপুর মহনগর শাখার সাবেক সভাপতি অধ্যক্ষ ফখরুল আনাম বেঞ্জু, জেলা দুর্নীতি প্রতিরোধ কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা আকবর হোসেন, মহিলা পরিষদের আইন বিষয়ক উপদেষ্টা এ্যাডভোকেট এএম মুনির চৌধুরী, ইউএন উইমেন বাংলাদেশের প্রোগ্রাম এনালিস্ট তপতী সাহা, আরডিআরএস-এর কাউন্সিলর মারুফা পারভীন, প্লান ইন্টারন্যাশনালের গ্লোবাল ইয়ুথ ইনফ্লুয়েন্সার এসএম শাহরিয়ার রিফাত, পরিষদের গাইবাদ্ধা জেলা সাধারণ সম্পাদক রিকতু প্রসাদ, লালমনিরহাট আহবায়ক সাধনা রায়, তারাগঞ্জের নারী কৃষক রেখা বেগম প্রমুখ।

আলোচনায় বক্তারা বলেন, নুসরাত আমাদের নারী সমাজের সাহসিকতার মডেল। সমস্ত চাপকে পেছনে ফেলে তিনি তার প্রতি অন্যায়ের প্রতিকার চেয়েছেন। সেজন্য কারো সাথে আপোষ না করে নিজের জীবনকে মৃত্যুর মুখে ঠেলে দিয়েছেন। তার নির্মম হত্যাকান্ডে দেশসহ সারা বিশ্বে যুগপদ প্রতিবাদ আন্দোলন হয়েছে। ইতোমধ্যেই আদালত ১৬ জনের ফাঁসির আদেশ দিয়েছেন। আমরা চাই যত দ্রুত সম্ভব তাদের ফাঁসি কার্যকর করা হোক। এই নুসরাত আগামী বছর নিউইয়র্কের জাতিসংঘ ভবনে যে সম্মেলন অনুষ্ঠিত হবে সেখানে প্রতিবাদের রোল মডেল হিসেবে উপস্থাপিত হবে।

আযোজনকরা জানান, ১৯৯৫ সালে সেপ্টেম্বরে বেইজিংয়ে ১২ টি ইস্যুতে যে কর্মপরিকল্পনা গ্রহন করা হয়েছিল সেটি কি পর্যায়ে আছে তা মাঠ পর্যায়ে জানতে বাংলাদেশের আটটি বিভাগীয় শহরসহ দুটি জেলায় এই সংলাপ অনুষ্ঠিত হচ্ছে। এর মাধ্যমে নারীর সত্যিকার মানবাধিকার এবং মানবিক সমাজ গঠনে নারীর ভূমিকা নিয়ে সুপারিশমালা তৈরি করা হবে। যা নিউইয়র্ক সম্মেলনে উপস্থাপন করা হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রংপুর ব্যুরো প্রধান সরকার মাজহারুল মান্নান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.