যুক্তরাজ্যে বর্ণবাদবিরোধী বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ

ছবি: সংগৃহীত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: করোনা মহামারির মধ্যে জমায়েত হবার নিষেধাজ্ঞা ছিল কর্তৃপক্ষের। কিন্তু সেই নিষেধাজ্ঞা ভেঙ্গে যুক্তরাষ্ট্রে পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ যুবক জর্জ ফ্লয়েডের হত্যাকান্ডের প্রতিবাদে গতকাল শনিবার (১৩ জুন) লন্ডনসহ পুরো যুক্তরাজ্যের বিক্ষোভ সমাবেশ হয়েছে।

করোনার ভয় উপেক্ষা করে ডানপন্থীদের ডাকা এই বিক্ষোভে হাজার হাজার মানুষ অংশগ্রহণ করেন। এদিন লন্ডনে বিক্ষোভকারীদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষের ঘটনা ঘটেছে ।

লন্ডন পুলিশের পক্ষ থেকে বলা হয়েছে যে বিক্ষোভে সহিংসতার অভিযোগে শতাধিক আন্দোলনকারীকে আটক করা হয়েছে।

এই সংঘর্ষের পর একটি টুইট বার্তায় লন্ডনের মেয়র সাদিক খান বলেন, এটা খুবই পরিষ্কার যে ডানপন্থীরা সেন্ট্রাল লন্ডনে বিশৃঙ্খলা করছে। আমি লোকজনকে আহ্বান জানাচ্ছি তাদের কাছ থেকে দূরে থাকুন,।

এ সংঘর্ষের ঘটনার নিন্দা জানিয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। একটি টুইট বার্তায় তিনি বলেছেন, আমাদের রাস্তায় কোনও জায়গা নেই বর্ণবাদী গুণ্ডাদের।পুলিশের ওপর যেই আক্রমণ করবে তার বিরুদ্ধেই আইনি ব্যবস্থা নেওয়া হবে।

গত ২৫ মে মিনেসোটার মিনিয়াপোলিস শহরে জর্জ ফ্লয়েড হত্যাকে কেন্দ্র করে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ প্রতিবাদ শুরু হয়। যুক্তরাষ্ট্রের বিভিন্ন শহরে চলমান বর্ণবাদবিরোধী আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করে বিশ্বজুড়ে প্রতিবাদ-বিক্ষোভ এখনো চলছে। (সূত্র: বিবিসি, রয়টার্স)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.