ম্মৃতি এমপি’র চেষ্টায় পলাশবাড়ীতে দৃষ্টিনন্দন বিদ‍্যালয় পেয়ে ফিরেছে প্রাথমিক বিদ‍্যালয়ের শিক্ষার পরিবেশ ও পাঠদান

গাইবান্ধা প্রতিনিধি: বতর্মান উন্নয়নমূখি আওয়ামী লীগ সরকার ও ৩১,গাইবান্ধা-৩(পলাশবাড়ী-সাদুল্লাপুর)আসনের জাতীয় সংসদ সদস্য ও বাংলাদেশ কৃষক লীগ কেন্দ্রীয় কমিটির সাধারণ সম্পাদক কৃষি কন‍্যা অ‍্যাড,উম্মে কুলছুম ম্মৃতির চেষ্টায় গাইবান্ধা জেলার পলাশবাড়ী উপজেলায় প্রায় শতাধিক প্রাথমিক বিদ‍্যালয়ের দৃষ্টিনন্দন ভবন নির্মাণ করায় ফিরেছে প্রাথমিক বিদ‍্যালয়ের শিক্ষার পরিবেশ, বেড়েছে পাঠদান ও শিক্ষার্থীর সংখ্যাও।
উপজেলা এলজিইডির তত্ত্বাবধানে এসব একেকটি স্কুল ভবনের  তিনতলা বিল্ডিং নির্মাণে খরচ পড়েছে এক কোটি টাকা। বতর্মান অর্থ বছরে খরচ পড়বে একেকটি বিদ‍্যালয়ে  এক কোটি ২০ লাখ টাকার উপরে। বতর্মানে স্কুলগুলোতে সুন্দর পরিপাটি পরিবেশ ফিরাতে ফার্নিচার পযর্ন্ত সরবরাহ করা হচ্ছে। এতে করে বিদ‍্যালয়গুলোতে পাঠদানের সুন্দর পরিবেশ বিরাজ করছে। আগের তুলনায় ছাত্র-ছাত্রীর সংখ্যাও দ্বিগুন বৃদ্ধি পেয়েছে।
উপজেলার হরিনাথপুর ইউনিয়নের হরিণাবাড়ী ১ নং সরকারি প্রাথমিক বিদ‍্যালয়ে গিয়ে দেখা গেছে,বিদ‍্যালয়ের ভবনটি আধুনিক ও দৃষ্টিনন্দন করে তৈরী করা হয়েছে। আগে যে বিদ‍্যালয় ছিল জরাজীর্ণ, ছিল শ্রেণী কক্ষের অভাব। টিনের চালার ফুঁটো দিয়ে বৃষ্টির পানি শ্রেনী কক্ষে পড়ত। সেখানে, বর্তমানে বিদ‍্যালয়ে বিরাজ করছে মনিষী,ফুল-ফল,মাছ,জাতীয় পতাকা ও কবি-সাহিত‍্যিকদের নানান রংবেরঙের আঁকা ছবি দিয়ে ভরপুর।
দুর থেকে দেখে মনে হবে একটি সাজানো-গোছানো,ছিমছাম-পরিপাটি বিদ‍্যালয়। রয়েছে সুবিশাল খেলার মাঠ, সরকারি বরাদ্দ ও বতর্মান এমপি অ‍্যাড,উম্মে কুলছুম ম্মৃতির বরাদ্দ   দিয়ে করা হয়েছে মাঠ বরাট ও স্কুল ভবনের বাথরুম টয়লেট বাদেও  আরও রয়েছে আলাদা  বাথরুম-টয়লেট। মাঠের পাশে রয়েছে সরকারি বরাদ্দ দিয়ে কেনা খেলার সামগ্রী।
শিশু শিক্ষার্থীরা জানান,আগে স্কুলে এসে মন বসত না। আর এখন স্কুল থেকে মন যেতেই চায় না। চতুর্থ শ্রেনীর শিশু শিক্ষার্থী বলেন,আমরা এখানে ঠিকমত লেখা-পড়া পাচ্ছি। ফুটবল নিয়ে খেলতে পারছি,কেরাম বোর্ড খেলতে পাচ্ছি। দোলায় চড়ে ঢুলু খাচ্ছি। এসব করতে করতে বাড়ীর কথা মনেই থাকে না। স‍্যারেরা,পড়াশুনাও করায় ভালো।
বিদ‍্যালয়টি স্থাপিত হয় ১৯০৮ সালে। বতর্মানে বিদ‍্যালয়টিতে শিক্ষকের সংখ্যা ৯ জন। শিক্ষার্থীর সংখ্যা ৩০০ জন। আগের তুলনায় বিদ‍্যালয়টিতে শিক্ষার্থীও বেড়েছে।
বিদ‍্যালয়ের প্রধান শিক্ষক বিটিসি নিউজকে জানান,বিদ‍্যালয়ের নতুন ভবন নির্মাণ করায় আমরা সুন্দর পরিবেশে শিক্ষা কার্যক্রম চালাতে পারছি। বিদ‍্যালয়টির নির্মাণ কাজও সুন্দর হয়েছে। আমরা ধন্যবাদ জানাই শিক্ষাবান্ধব বতর্মান আওয়ামী সরকারকে, এমন একটি সুন্দর, পরিপাটি, সাজানো-গোছানো বিদ‍্যালয় উপহার দেওয়ায়।
এ বিদ‍্যালয়ের মত পলাশবাড়ী উপজেলায় আরও অন‍্যান‍্য সরকারি প্রাথমিক বিদ‍্যালয়েও এমন দৃষ্টিনন্দন ভবনে শিক্ষার্থীদের পাঠদান করানো হচ্ছে। বিদ‍্যালয়গুলোর সুন্দর পরিপাটি পরিবেশের ফলে শিক্ষার্থীদের সংখ্যাও আগের তুলনায় বৃদ্ধি পেয়েছে জানান সংশ্লিষ্ট বিদ‍্যালয়ের শিক্ষকেরা।
উপজেলা প্রকৌশলী মোহাম্মদ আলমগীর হোসাইন বিটিসি নিউজকে জানান,উপজেলায় ধাপে ধাপে এ পযর্ন্ত প্রায় শতাধিক দৃষ্টিনন্দন সরকারি প্রাথমিক ভবন নির্মাণ করা হয়েছে। পরিপাটি একটি সুন্দর পরিবেশে শিক্ষকেরা পাঠদান দিয়ে যাচ্ছেন। সুন্দর পরিবেশে পাঠদান হলে শিশুদের মন-মানসিকতাও বিকশিত হবে। উপজেলা এলজিইডির তত্ত্বাবধানে ও সঠিক তদারকিতে এসব টেকসই দৃষ্টিনন্দন ভবন তৈরির কারণে বিদ‍্যালয়ের পরিবেশ পাল্টে গেছে। এতে করে শিক্ষার্থীদেরও স্কুলে আসার আগ্রহ বাড়ছে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর গাইবান্ধা প্রতিনিধি মো: শাহরিয়ার কবির আকন্দ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.