মিয়ানমারে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত গ্রেফতার

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে যুক্তরাজ্যের সাবেক রাষ্ট্রদূত ভিকি বোম্যানকে ইয়াঙ্গুন থেকে গ্রেফতার করা হয়েছে। বুধবার তার স্বামী হতেইন লিনসহ তাকে গ্রেফতার করা হয়। তার বিরুদ্ধে অভিবাসন আইন লঙ্ঘনের অভিযোগ আনা হয়েছে। সূত্রের বরাতে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এখবর জানিয়েছে।
খবরে বলা হয়েছে, তাদেরকে রিমান্ডে নেওয়া হয় এবং ইনসেইন কারাগারে পাঠানো হয়েছে।
গ্রেফতারের সময় বোম্যান মিয়ানমার সেন্টার ফর রেসপন্সিবল বিজনেস (এমসিআরবি)-এর পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছিলেন। ২০০২ থেকে ২০০৬ সাল পর্যন্ত তিনি মিয়ানমারে যুক্তরাজ্যের রাষ্ট্রদূত হিসেবে কাজ করেন। সাবকে ইউরোপীয় কমিশনার ক্রিস প্যাটেনের অধীনে ব্রাসেলসে এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের গ্লোবাল ও ইকোনমিক বিষয়ক পরিচালক হিসেবে দায়িত্ব পালন করেছেন।
এমসিআরবিতে বোম্যানের নিয়োগের সময় তাকে মিয়ানমার সম্পর্কে একজন বিশেষজ্ঞ হিসেবে উল্লেখ করা হয়েছিল।
রোহিঙ্গা সংকটরে পঞ্চম বার্ষিকীতে যুক্তরাজ্য একটি বিবৃতিতে প্রকাশ এবং সামরিক যোগসূত্র থাকা কোম্পানির ওপর আরও নিষেধাজ্ঞা আরোপের পর বোম্যানকে ইয়াঙ্গুনে গ্রেফতার করা হলো।
বোম্যানের স্বামী হতেইন লিন একজন শিল্পী এবং গণতন্ত্রের পক্ষে আন্দোলনকারী। ১৯৯৮ সালে তৎকালীন সামরিক সরকার তাকে কারাগারে পাঠিয়েছিল। এই দম্পতির ১৪ বছর বয়সী এক মেয়ে রয়েছে।
এই বিষয়ে যুক্তরাজ্যের পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক মুখপাত্র বলেছেন, মিয়ানমারে ব্রিটিশ নারীর গ্রেফতারে আমরা উদ্বিগ্ন। স্থানীয় কর্তৃপক্ষের সঙ্গে আমরা যোগাযোগ রাখছি এবং দূতাবাসীয় সহযোগিতা প্রদান করছি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.