মিয়ানমারে বিক্ষোভকারীদের হত্যা নিয়ে যা বললেন বাইডেন

(মিয়ানমারে বিক্ষোভকারীদের হত্যা নিয়ে যা বললেন বাইডেন–ছবি: সংগৃহীত)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মিয়ানমারে চলমান জান্তা বিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীদের হত্যার কড়া সমালোচনা করেছেন মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। এই ঘটনাকে তিনি ‘ভয়ানক এবং জঘন্য’ হিসেবে অভিহিত করেছেন। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ভারতীয় গণমাধ্যম এনডিটিভি ইন্ডিয়া।
গত ১ ফেব্রুয়ারী গণতন্ত্রপন্থী নেতা অং সান সু চি সামরিক বাহিনীর হাতে ক্ষমতাচ্যুত এবং বন্দি হওয়ার পর থেকে মিয়ানমারে গণতন্ত্র ফিরিয়ে দেওয়ার দাবিতে জনগণ লাগাতার বিক্ষোভ করছে।
বিক্ষোভ দমনে সহিংসতার পথই বেছে নিয়েছে জান্তা সরকার। গত শনিবার নিরাপত্তা বাহিনীর সদস্যরা নারী ও শিশুসহ ১১৪ জনকে গুলি করে হত্যা করে যা সেনা অভ্যুত্থানের পর একদিনে সর্বোচ্চ সংখ্যক মৃত্যুর ঘটনা।
এ প্রসঙ্গে মার্কিন গণমাধ্যমকর্মীদের প্রশ্নের জবাবে বাইডেন বলেন, নিরাপত্তা বাহিনীর এ ধরনের পদক্ষেপ ‘খুবই ভয়ঙ্কর।’
তিনি বলেন, ‘আমি খবর পেয়েছি দেশটিতে নিরাপত্তা বাহিনীর লাগামহীন অভিযানে অনেক মানুষ নিহত হয়েছে যা সম্পূর্ণ অপ্রয়োজনীয়। আর এ ধরনের পদক্ষেপ একেবারে জঘন্য।’
এদিকে, ইউরোপীয় ইউনিয়ন (ইইউ) ভয়াবহ এ সহিংসতাকে অগ্রহণযোগ্য হিসেবে অভিহিত করেছে।
ইইউ বৈদেশিক নীতিবিষয়ক প্রধান জোসেফ বোরেল এক বিবৃতিতে জানান, মিয়ানমারের সামরিক বাহিনী গতকাল যে রক্তপাত ঘটিয়েছে তা খুব ভয়ঙ্কর এবং লজ্জার।
এর আগে যুক্তরাষ্ট্র, ব্রিটেন, জাপান ও অস্ট্রেলিয়াসহ ১২টি দেশের সামরিক প্রধানরা মিয়ানমারের সামরিক বাহিনীর এমন জঘন্য কর্মকাণ্ডের নিন্দা জানিয়েছেন।
গত ১ ফেব্রুয়ারীর অভ্যুত্থানের পর থেকে শুরু হওয়া সামরিক শাসনবিরোধী আন্দোলনে মিয়ানমারে এখন পর্যন্ত প্রায় সাড়ে চারশ মানুষ নিহত হয়েছে। (সূত্র: এনডিটিভি) #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.