মিয়ানমারের সুন্দরী চিকিৎসক ফেসবুকে উলঙ্গ ছবি দিয়ে লাইসেন্স হারালেন

ছবি: সংগৃহীত

বিটিসি বিনোদন ডেস্কদেখতে সুন্দরী হওয়ায় রোগী দেখার পাশাপাশি মডেলিং করতেন ২৯ বছর বয়সী চিকিৎসক ন্যাং স্যান ৷ দুটো কাজই দক্ষতার সঙ্গে সামলাচ্ছিলেন চিকিৎসক ন্যাং স্যান।

বিভিন্ন সময়ে স্বচ্ছ পোশাকে, তো কখনও সুইমিং কস্টিউমে বা অন্তর্বাসে সোশ্যাল মিডিয়ায় নিজেকে সামনে নিয়ে এসেছেন তিনি। আর এসব খোলামেলা ছবি প্রায়ই তিনি নিজের ফেসবুকে পোস্ট করতেন।

কিন্তু এবার বাড়াবাড়ি রকমের খোলামেলা ছবি পোস্ট করে বিপদে পড়েছেন মিয়ানমারের ওই নারী চিকিৎসক ন্যাং স্যান। এবার তিনি নিজের বিকিনি পরা বেশ কিছু ছবি ফেসবুকে পোস্ট করেছিলেন।

ছবি: সংগৃহীত

আর এতেই ক্ষেপে গেছে মিয়ানমারের মেডিকেল কাউন্সিল। প্রতিষ্ঠানটি গত ৩ জুন এক চিঠি দিয়ে চিকিৎসক ন্যাং স্যানকে জানায়, তার পোশাক পরিচ্ছদ সে দেশের সংস্কৃতি ও ঐতিহ্যের বিরোধী। তাই তার চিকিৎসক পেশার লাইসেন্স বাতিল করা হল ৷

এদিকে তার এই পোস্ট নিয়ে শুরু হয়েছে মিয়ানমারে নানা সমালোচনা ৷ সমালোচকরা বলছেন, মানবাধিকার বা স্বাধীনতার অর্থ এই নয় যে, যা খুশি তাই পরব, খোলামেলা পোশাক পরে দেশের সংস্কৃতিকে অসম্মান করব।

অন্যদিকে, ন্যাং স্যান মনে করছেন, লাইসেন্স বাতিলের মাধ্যমে তার ব্যক্তিগত স্বাধীনতায় হস্তক্ষেপ করেছে মিয়ানমারের মেডিকেল কাউন্সিল।

ছবি: সংগৃহীত

লাইসেন্স বাতিলের আগে মিয়ানমারের মেডিকেল কাউন্সিল গত জানুয়ারিতে তাকে একবার নোটিশ পাঠিয়েছিলো। সেখানে ন্যাং স্যানের ফেসবুকে পোস্ট করা সব খোলামেলা ছবি মুছে দিতে বলা হয়েছিলো। কিন্তু ন্যাং স্যান সে কথা শোনেননি। এবার তাই তার লাইসেন্স কেড়ে নেয়া হলো।

বিশ্ব ব্যাঙ্কের তথ্য অনুযায়ী, মিয়ানমারে প্রশিক্ষিত ডাক্তারের অভাব খুবই বেশি। সেই পরিস্থিতিতে একজন ডাক্তারকে এ ভাবে বসিয়ে দেওয়া ঠিক নয় বলে অনেকের মত।

তাই ন্যাং স্যানের লাইসেন্স কেড়ে নেয়ায় পরিস্থিতি জটিল হয়ে উঠছে। বিষয়টি এত সহজে থামবে বলে মনে হয় না। এখন কোথাকার জল কোথায় গিয়ে গড়ায় সেটাই দেখার বিষয়। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.