মানবিক কারণে ৩৫ বছর পর খুললো তুর্কি-আর্মেনিয়া সীমান্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভূমিকম্পে ক্ষতিগ্রস্তদের মানবিক সহায়তা বহনের জন্য ৩৫ বছর পর তুর্কিয়ে-আর্মেনিয়া সীমান্ত পুনরায় খুলে দেওয়া হয়েছে। আর্মেনিয়া থেকে মানবিক সহায়তা বহনকারী পাঁচটি ট্রাক তুরস্কের ইগদির প্রদেশের অ্যালিকান সীমান্ত অতিক্রম করেছে।
শনিবার (১১ ফেব্রুয়ারি) এক প্রতিবেদনে এমন তথ্য জানিয়েছে তুরস্কের রাষ্ট্রীয় বার্তা সংস্থা আনাদোলু নিউজ এজেন্সি।
প্রতিবেদনে বলা হয়, এর আগে ১৯৮৮ সালে আর্মেনিয়ায় ভয়াবহ এক ভূমিকম্প আঘাত হানার পর এই সীমান্ত খুলে দেওয়া হয়েছিল। ওই সময় তুরস্কের রেড ক্রিসেন্ট আর্মেনিয়ায় ভূমিকম্পে বেঁচে যাওয়া মানুষকে মানবিক সহায়তা দিতে এই সীমান্ত ব্যবহার করেছিল।
সোমবার (৬ ফেব্রুয়ারি) স্থানীয় সময় ভোর ৪টা ১৭মিনিটে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে কেঁপে ওঠে তুরস্ক ও তার প্রতিবেশী দেশ সিরিয়া। ওই ভূমিকম্পের ১৫ মিনিট পর ৬ দশমিক ৭ মাত্রার আরও একটি বড় ভূমিকম্প এবং পরে শতাধিক ছোট ছোট ভূমিকম্প হয়।
তুরস্কে ভূমিকম্প
ইতোমধ্যে বিশ্বের ৬৯টি দেশের অনুসন্ধান ও উদ্ধারকারী দল ভূমিকম্পে ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধার তৎপরতা শুরু করেছে। আর এই উদ্ধার তৎপরতায় অংশ নিয়েছেন এসব দেশের ৮ হাজার ৩২৬ জন উদ্ধারকারী।
ভয়াবহ এই ভূমিকম্পের পর বিশ্বের অন্তত ১০০টি দেশ তুরস্ককে সহায়তার প্রস্তাব দিয়েছে বলে দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে। মন্ত্রণালয়ের এক বিবৃতিতে বলা হয়েছে, ভূমিকম্পের ত্রাণ তৎপরতায় সহায়তার জন্য বিশ্বের ৯৯টি দেশ তুরস্ককে সহায়তার প্রস্তাব দিয়েছে।
এদিকে, তুরস্ক-সিরিয়া ভূমিকম্পের ধ্বংসস্তূপ থেকে উদ্ধারকারীরা শনিবার আরো শিশুদের উদ্ধার করেছে। ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ২৪ হাজার ছাড়িয়েছে এবং বরফ শীতল তাপমাত্রা লাখ লাখ মানুষের দুর্ভোগ আরও বাড়িয়ে দিয়েছে, অনেকের চরমভাবে সাহায্যের প্রয়োজনীয়তা দেখা দিয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.