মাত্র ১০ বলেই ম্যাচ জয়, মেয়েদের ক্রিকেটে বিশ্বরেকর্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: নারী আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে মাত্র ১০ বলে ম্যাচ জিতে অভাবনীয় এক বিশ্বরেকর্ড গড়ল আইল অফ ম্যান। গত শুক্রবার দেশটির মেয়েরা রোমানিয়া নারী দলকে ওমেন্স কন্টিনেন্টাল কাপে ১১০ বল বাকি থাকতে ১০ উইকেটে হারায়।
এতে আইল অফ ম্যানের নারী ক্রিকেট দল মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টি ক্রিকেটে সব থেকে বেশি রান-রেটের বিশ্বরেকর্ড গড়ে। রোমানিয়ার বিপক্ষে দলটি ওভার প্রতি ২৫.২০ রান সংগ্রহ করে।
রোমানিয়ার মাঠে প্রথমে ব্যাট করে স্বাগতিকরা ১০.৫ ওভারে মাত্র ৪১ রানে অল-আউট হয়। ওপেনার রেবেকা লাইলা ব্ল্যাক দলের হয়ে সব থেকে বেশি ১২ রান সংগ্রহ করেন। ১৩ বলের ইনিংসে তিনি ২টি চার মারেন। বাকিরা কেউই দুই অঙ্কের রানে পৌঁছতে পারেননি।
আইল অফ ম্যানের হয়ে ৩ রানে ৩টি উইকেট নেন জো হিকস। ১২ রানে ৩টি উইকেট নেন লুসি বার্নেট। ৬ রানে ২টি উইকেট নেন অ্যালানিয়া থর্প। ১টি করে উইকেট সংগ্রহ করেন ক্যাথেরিন পেরি ও ড্যানিয়েলে মার্ফি।
৪২ রানের লক্ষ্যে ব্যাট করতে নেমে আইল অফ ম্যান ১.৪ ওভারে কোনো উইকেট না হারিয়ে জয়ের লক্ষ্যে পৌঁছে যায়। ৫টি বাউন্ডারির সাহায্যে ৮ বলে ২২ রান করে নট-আউট থাকেন লুসি বার্নেট। ১টি বাউন্ডারির সাহায্যে ৪ বলে ৫ রান করে নট-আউট থেকে যান অপর ওপেনার কিম কার্নি। দুই ব্যাটারই ১টি করে নো-বলের মোকাবিলা করেন। আইল অফ ম্যান ১৫ রান উপহার পায় অতিরিক্ত হিসেবে।
১০ বলে জেতা ম্যাচে আইল অফ ম্যানের রান-রেট দাঁড়ায় ওভার প্রতি ২৫.২০, যা মেয়েদের আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে ক্রিকেটে নতুন বিশ্বরেকর্ড। আগে এই রেকর্ড ছিল তানজানিয়ার। তারা ২০১৯ সালে মালির বিপক্ষে ওভার প্রতি ২১.০০ রান সংগ্রহ করে ম্যাচ জেতে। সেই ম্যাচে প্রথমে ব্যাট করে মালি ১৫.৪ ওভারে মাত্র ১১ রানে অল-আউট হয়ে যায়। পাল্টা ব্যাট করতে নেমে তানজানিয়া ৪ বলে ১৪ রান তুলে ম্যাচ জিতে যায়।
৪ বছর আগে তানজানিয়ার ৪ বলে জেতা ম্যাচের রেকর্ড ভেঙে দেয় আইল অফ ম্যান। আইল অফ ম্যান একমাত্র দল, যারা একই দিনে ২টি টি-টোয়েন্টি ম্যাচে জেতে ১০ উইকেটের ব্যবধানে। তারা শুক্রবারই গ্রিসকে হারিয়ে দেয় ১০ উইকেটে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.