মহান মে দিবস আজ : ঘরবন্দি জীবন, রাজশাহীতে পালিত হচ্ছে দিবসটি সাদামাটা ভাবে

স্টাফ রিপোর্টার: আজ পহেলা মে। বিশ্বের কোটি কোটি শ্রমজীবি মানুষের অধিকার ও দাবি আদায়ের মহান ‘মে দিবস’ আজ। তবে এবারের শ্রমিক দিবসটিও যেনো একটু আলাদা। লকডাউনের কারণে বন্ধ গণপরিবহন, ভিড় হয় এমন কাজ বন্ধ আছে। করোনা পরিস্থিতির কারণে এক রকম অসহায় হয়ে আছে শ্রমিকরা। কাজ নেই। ঘরবন্দি শ্রমিকদের কাছে এবারের মে দিবস অনেকটা সাদামাটা।

১৮৮৬ সালের ১ মেদৈনিক আট ঘণ্টা কাজের সময় নির্ধারণের দাবিতে এদিন যুক্তরাষ্ট্রের শিকাগো শহরের হে মার্কেট চত্বরে আন্দোলনে নামে শ্রমিকেরা। এ সময় তাদের ওপর গুলি চালায় পুলিশ। এতে অর্ধশত শ্রমিক হতাহত হন। এ হত্যার প্রতিবাদে বিশ্বব্যাপী বিক্ষোভ ছড়িয়ে পড়ে।

তাদের আত্মত্যাগের মধ্য দিয়ে প্রতিষ্ঠিত হয় দৈনিক কাজের সময় আট ঘণ্টা করার দাবি। ১৮৮৯ সালের ১৪ জুলাই ফ্রান্সের প্যারিসে অনুষ্ঠিত আন্তর্জাতিক শ্রমিক সম্মেলনে শিকাগোর রক্ত ঝরা দিনটিকে প্রতি বছর পালনের সিদ্ধান্ত নেয়া হয়। এরপর থেকে বিশ্বব্যাপী দিনটি ‘মে দিবস’ হিসেবে পালিত হয়ে আসছে।

দিবসটি শ্রমিকরা ভিষণ উৎসাহ উদ্দীপনার মধ্যে দিয়ে পালন করে থাকেন। তবে এবারে তেমনটি হচ্ছে না। করোনা মোকাবেলায় তারা কাজ ছেড়ে ঘরে আছেন।

রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের সাধারণ সম্পাদক মাহাতাব হোসেন চৌধুরী বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, এবারে করোনা পরিস্থিতির কারণে কোন অনুষ্ঠানের আয়োজন করা যাচ্ছে না। শ্রমিকের স্বাস্থ্যের বিষয়ে আমাদের লক্ষ্য রাখতে হচ্ছে। দীর্ঘদিন লকডাউনের কারণে সবচেয়ে খারাপ অবস্থার মধ্যে পড়েছে শ্রমিকরা। কাজ ছেড়ে তারা ঘরে অবস্থান করছে। কোন আয় নেই।

তিনি আরো জানান, শ্রমিক দিবসে কালো ব্যাচ ধারণ করা হবে। সেই সঙ্গে শ্রমিকদের জন্য ইফতারির আয়োজন করা হবে। তবে সেটি ভিড় এড়িয়ে। ইফতারি শ্রমিকদের বাড়ি বাড়ি পৌঁছে দেয়া হবে।

তিনি আশ্বস দিয়ে বলেন, শ্রমিকদের মধ্যে যদি কেউ করোনায় আক্রান্ত হয়ে পড়ে তাহলে রাজশাহী জেলা মোটর শ্রমিক ইউনিয়নের পক্ষ থেকে সব ধরনের সহযোগিতা দেয়া হবে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর স্টাফ রিপোর্টার মোঃ মাইনুর রহমান (মিন্টু) রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.