মস্কোতে চার দেশের পররাষ্ট্রমন্ত্রীদের বৈঠক

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: রাশিয়ার রাজধানী মস্কোতে বৈঠক করেছেন চার দেশের পররাষ্ট্রমন্ত্রীরা। বুধবার( ১০ মে ) আঙ্কারা ও দামেস্কের মধ্যে সম্পর্ক পুনর্গঠনের বিষয়ে এই বৈঠকে বসেন রাশিয়া, সিরিয়া, তুরস্ক ও ইরানের পররাষ্ট্রমন্ত্রীরা।
রাষ্ট্রীয় বার্তা সংস্থা সানাকে সিরিয়ার পররাষ্ট্রমন্ত্রী ফয়সাল মেকদাদ বলেন, গত বছরের সব বিরোধিতা সত্ত্বেও দামেস্ক ও আঙ্কারার একসঙ্গে কাজ করার সুযোগ রয়েছে। তবে সিরিয়ার সরকারকে তুরস্কসহ সব বিদেশি সেনাকে সরিয়ে নেয়ার ক্ষেত্রে অগ্রাধিকার দিতে হবে। তা না হলে আমরা কোনও সমাধানে আসতে পারব না।’
রাশিয়ার পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে বলেছে, এখন একটি ‘ইতিবাচক এবং গঠনমূলক পরিবেশ’ তৈরি হয়েছে। সিরিয়া-তুরস্ক সম্পর্ককে পুনর্গঠনে একটি রোডম্যাপ প্রস্তুত করার জন্য দেশগুলোর উপ-পররাষ্ট্রমন্ত্রীদের দায়িত্ব দেয়া হবে।
উদ্বোধনী বক্তব্যে রুশ পররাষ্ট্রমন্ত্রী সের্গেই ল্যাভরভ বলেন, এই বৈঠকটি তুরস্ক-সিরিয়া সম্পর্ক স্বাভাবিক করার জন্য একটি রোডম্যাপ তৈরির পথ প্রশস্ত করবে। সিরিয়ার প্রেসিডেন্ট বাশার আল-আসাদের প্রধান মিত্র মস্কো। এ ছাড়া তুরস্কের সঙ্গে সিরিয়ার পুনর্মিলনকে উৎসাহিত করেছে রাশিয়া।
গত বছরের ডিসেম্বরে মস্কোতে সিরিয়া ও তুরস্কের প্রতিরক্ষামন্ত্রীদের মধ্যেও বৈঠক হয়েছিল। (সূত্র: আল জাজিরা)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.