মধ্যপ্রাচ্যে মার্কিন সেনাঘাঁটিতে রকেট হামলা

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: মধ্যপ্রাচ্যে আবারও একটি মার্কিন সেনাঘাঁটিতে হামলা হয়েছে। সোমবার (৩০ অক্টোবর) ইরাকের আইন আল আসাদ বিমানঘাঁটিতে এ হামলা হয়। নিরাপত্তা সূত্রের বরাতে এ তথ্য জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।
নিরাপত্তা সূত্র জানিয়েছে, ইরাকের পশ্চিমাঞ্চলে একটি আন্তর্জাতিক সেনাঘাঁটিতে হামলা হয়েছে। চারটি কাতিউশা রকেট দিয়ে এ ঘাঁটিতে হামলা চালানো হয়। এ ঘাঁটিতে মার্কিনসহ আন্তর্জাতিক বিভিন্ন সেনারা রয়েছে।
সেনাবাহিনীর দুটি সূত্র জানিয়েছে, সেনাঘাঁটি থেকে কিছুটা দূরে রকেটগুলো পড়ে থাকতে পারে। এ ঘাঁটিতে হামলার কারণ বা হতাহতের তথ্য তাৎক্ষণিক জানা যায়নি।
দুটি নিরাপত্তা সূত্র জানিয়েছে, ঘাঁটির উত্তরাঞ্চলে ২৫ কিলোমিটার দূর থেকে এ হামলা চালানো হয়েছে। এ ঘটনায় ইরাকের নিরাপত্তা ফোর্স হামলাকারীদের খোঁজে অভিযান পরিচালনা করছে।
উল্লেখ্য, গত কয়েক দিনে সিরিয়া ও ইরাকের বিভিন্ন সেনাঘাঁটিতে হামলা হয়েছে। এতে অন্তত ২১ মার্কিন সেনা আহত হয়েছেন। পেন্টাগন জানিয়েছে, গত কয়েক দিনে চালানো এসব হামলায় আহতদের অবস্থা গুরুতর নয়। তবে এ সময়ে আতঙ্কে এক মার্কিন সেনা মারা গেছেন। হামলার আঘাত থেকে রক্ষা পেতে নিরাপদে সরে যাওয়ার সময় হৃদরোগে আক্রান্ত হয়ে তার মৃত্যু হয়।
গত শুক্রবার বিবিসি জানায়, ফিলিস্তিন-ইসরায়েল যুদ্ধের শুরু থেকে এখন পর্যন্ত তিন সপ্তাহে অন্তত ১২ বার ইরাক ও সিরিয়ার বিভিন্ন মার্কিন সেনাঘাঁটিতে হামলা হয়েছে।
আমেরিকান কর্মকর্তারা এ অঞ্চলে সব হামলার পেছনে ইরানি প্রক্সি গ্রুপকে দায়ী করছেন। তাদের দাবি, লেবাননের হিজবুল্লাহ ও হামসকে অস্ত্র এবং অর্থ সহায়তা করছে ইরান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.