মঙ্গলে ৪৬ ফুট উঁচুতে উড়ে নতুন রেকর্ড নাসার হেলিকপ্টার ইনজেনুইটির

বিটিসি বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক: মঙ্গলগ্রহে নতুন রেকর্ড গড়েছে মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসার হেলিকপ্টার ইনজেনুইটি। ৩ ডিসেম্বর ৩৫তম বারের মতো মঙ্গলের আকাশে ওড়ে এ হেলিকপ্টার। ৪৬ ফুট উঁচুতে উড়ার নতুন রেকর্ড গড়েছে এক কেজি ৮০০ গ্রাম ওজনের ইনজেনুইটি। মঙ্গলের নমুনা সংগ্রহে পারসেভারেন্স রোবটকে সহায়তা করছে হেলিকপ্টারটি।
২০২১ সালে ফেব্রুয়ারিতে পারসেভারেন্স রোবট যানের সঙ্গী হিসেবে মঙ্গলে পাঠানো হয় ইনজেনুইটি হেলিকপ্টার। এরপর থেকে চমক দেখিয়ে যাচ্ছে এটি।
ইনজেনুইটির নকশা করার সময় বিজ্ঞানীরা এটিকে মঙ্গলের আকাশে ৫ বার ওড়ানোর পরিকল্পনা করেছিলেন। কিন্তু সফটওয়্যার হালনাগাদ করার পর সম্প্রতি ৩৫তম বারের মতো মঙ্গলে উড়েছে ইনজেনুইটি। গড়েছে ৪৬ ফুট উঁচুতে উড়ার নতুন রেকর্ড।
নাসা জানায়, শেষবার ওড়ার সময় ৫২ সেকেন্ড শূন্যে ভেসেছিল ইনজেনুইটি । এ সময় দূরত্ব অতিক্রম করে ১৫ মিটার। এর আগে, গত নভেম্বর সর্বোচ্চ ১৮ সেকেন্ড পর্যন্ত উড়েছিল হেলিকপ্টারটি।
দেড় বছর ধরে পারসেভারেন্সের আশেপাশে উড়ে বিপজ্জনক কিছু আছে কি না তা পর্যবেক্ষণ এবং ভবিষ্যতে কোন দিকে যাওয়া যাবে তা ঠিক করছে ইনজেনুইটি। বিজ্ঞানীরা বলছেন, ইনজেনুইটির সাফল্যের ফলে মঙ্গলের নমুনা সংগ্রহের জন্য আরও দুটি হেলিকপ্টার পাঠানোর পরিকল্পনা করা হয়েছে।
এদিকে, মঙ্গল গ্রহের ৫ কেজি নমুনা সংগ্রহ করতে সক্ষম এমন হেলিকপ্টার তৈরি নিয়েও পরিকল্পনা করছে নাসা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.