সফল অভিযান শেষে পৃথিবীতে ফিরেছে ওরিয়ন

বিটিসি বিজ্ঞানপ্রযুক্তি ডেস্ক: তিন সপ্তাহের বেশি অপেক্ষার অবসান। চাঁদে আরও একটি সফল অভিযান শেষ করেছে নাসা। পৃথিবীর বুকে ফিরে এসেছে মহাকাশযান ওরিয়ন। চাঁদে ২৫ দিনের আর্টেমিস ওয়ানের অভিযান শেষে রোববার রাতে প্রশান্ত মহাসাগরে অবতরণ করে যানটি। সেই অনবদ্য দৃশ্য দেখতে ভিড় করে অসংখ্য মানুষ।
বাংলাদেশ সময় রোববার ঠিক রাত ১১টা ৪০ মিনিটে ক্যালিফোর্নিয়ার প্রশান্ত মহাসাগরে অবতরণ করে যানটি। তিনটি প্যারাসুটের মাধ্যমে চাঁদ থেকে নেমে আসে ওরিয়ন। চাঁদে আবারো মানুষ পাঠানোর পথে আরও একধাপ এগুলো নাসা।
অবতরণের পর ওরিয়নটিকে সাগরে ভাসতে দেয়া হয় দুই ঘণ্টা। এরপর মার্কিন নৌবাহিনীকে সাথে নিয়ে মহাকাশযানটিকে উদ্ধার করে ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টার।
১৬ নভেম্বর তৃতীয় দফার চেষ্টায় চাঁদের উদ্দেশে মানুষবিহীন ওরিয়ন মহাকাশযানের সফল উৎক্ষেপণ করে নাসা। পাঠানো হয় মানবদেহের সেন্সর-সহ তিনটি ম্যানিকুইন।
এর আগে, আগস্টে যান্ত্রিক ত্রুটির কারণে ওরিয়ন উৎক্ষেপণের প্রথম চেষ্টা ব্যর্থ হয়। পরের মাসে জ্বালানি লিক হওয়ায় ব্যর্থ হয় দ্বিতীয় উৎক্ষেপণ চেষ্টাও। ওই মাসেই তৃতীয় উৎক্ষেপণের পরিকল্পনা থাকলেও, মৌসুমি ঝড় ইয়ানের কারণে তা পিছিয়ে যায়।
আর্টেমিস-থ্রি মিশনের অংশ হিসেবে ২০২৫ সালে প্রথম চাঁদে নারী পাঠাতে চায় নাসা।তার আগেই পরীক্ষামূলক আর্টেমিস-ওয়ান পাঠানোর চেষ্টা। এ অভিযান সফল হলে মঙ্গল গ্রহেও মানুষ পাঠানোর প্রস্তুতি নিতে চায় মার্কিন মহাকাশ গবেষণা সংস্থাটি। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.