ভোটের অনিয়ম নিয়ে টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন সিইসি

ঢাকা প্রতিনিধিআজ বুধবার বিকেলে আগারগাঁওয়ে নির্বাচনী প্রশিক্ষণ ইন্সটিটিউটে (ইটিআই) এক অনুষ্ঠান শেষে  প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা সাংবাদিকদের বলেছেন, ভোটের দিন গণমাধ্যম, নির্বাচনী কর্মকর্তা, নির্বাহী-বিচারিক হাকিম ও আইনশৃঙ্খলার দায়িত্বে থাকা কারও কাছ থেকে অনিয়মের কোনও তথ্য না পাওয়ায় টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি।

নির্বাচন কমিশনার রফিকুল ইসলামের পর একাদশ সংসদ নির্বাচনে অনিয়ম নিয়ে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি) প্রতিবেদন প্রত্যাখ্যান করলেন প্রধান নির্বাচন কমিশনার।

টিআইবির প্রতিবেদন বিষয়ে জানতে চাইলে সিইসি বলেন, তাদের প্রতিবেদন পুরোপুরি প্রত্যাখ্যান করছি। কারণ তারা (টিআইবি) অনিয়মের অভিযোগ তুললেও সেদিন গণমাধ্যম ও নির্বাচনের মাঠে থাকা ভোটগ্রহণ কর্মকর্তা, ম্যাজিস্ট্রেট, আইনশৃঙ্খলা বাহিনীর কাছ থেকে কোনও ধরনের অনিয়ম হয়েছে বলে আমরা তথ্য পাইনি।

এজন্য টিআইবির প্রতিবেদন প্রত্যাখ্যান করছি।’ইসি ও আইনশৃঙ্খলা বাহিনীর ভূমিকা প্রশ্নবিদ্ধ ও বিতর্কিত বলেও মন্তব্য করেছে টিআইবি।

এ ব্যাপারে টিআইবির বিরুদ্ধে কোনও ব্যবস্থা নেওয়া হবে কিনা, জানতে চাইলে সাংবাদিকদের তিনি বলেন, ‘এটা অসৌজন্যমূলক বক্তব্য। তাদের এভাবে কথাগুলো বলা ঠিক হয়নি। তবে আমরা এ নিয়ে কোনও ব্যবস্থা নেবো না।

উল্লেখ্য: ভোটের অনিয়ম নিয়ে গতকাল মঙ্গলবার গবেষণা প্রতিবেদন প্রকাশ করে টিআইবি। দুর্নীতিবিরোধী সংস্থাটি ৫০টি আসনের মধ্যে অন্তত ৪১টি আসনে কোনও না কোনও অনিয়ম হয়েছে বলে প্রতিবেদনে জানায়। সেই সঙ্গে নির্বাচন কমিশনের ভূমিকা নিয়েও প্রশ্ন তোলে সংস্থাটি।#

Comments are closed, but trackbacks and pingbacks are open.