ভুল পূর্বাভাস দেওয়ায় হাঙ্গেরির আবহাওয়া দপ্তরের প্রধান বরখাস্ত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আবহাওয়া নিয়ে ভুল পূর্বাভাস দেওয়ায় হাঙ্গেরির আবহাওয়া দপ্তরের প্রধানকে বরখাস্ত করা হয়েছে। সঙ্গে বরখাস্ত করা হয়েছে আবহাওয়া দপ্তরের উপ-প্রধানকেও।
অবশ্য পূর্বাভাস সত্য না হওয়ার অভিযোগে শীর্ষ দুই আবহাওয়া বিশেষজ্ঞকে বরখাস্ত করায় হাঙ্গেরিতে দেখা দিয়েছে রাজনৈতিক অশান্তি। আজ মঙ্গলবার এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি।
প্রতিবেদনে বলা হয়, গত শনিবার সন্ধ্যায় সেন্ট স্টিফেন দিবস উদযাপনের জন্য ‘ইউরোপের সবচেয়ে বড় আতশবাজি প্রদর্শন’ এর আয়োজন করা হয় হাঙ্গেরিতে। একই সঙ্গে দিনটি ছিল জাতীয় ছুটির দিন। কিন্তু নির্ধারিত সময়ে অনুষ্ঠান শুরুর সাত ঘণ্টা আগে চরম আবহাওয়ার সতর্কতা উল্লেখ করে অনুষ্ঠানটি স্থগিত করে সরকার।
তবে আবহাওয়া ছিল শান্ত – যার ফলে আবহাওয়া দপ্তরের প্রধান এবং উপ-প্রধানকে বরখাস্ত করে হাঙ্গেরির সরকার।
বিবিসি বলছে, সেন্ট স্টিফেন দিবস উদযাপনের জন্য প্রায় ৪০ হাজার আতশবাজি প্রস্তুত ছিল। বুদাপেস্টের মধ্যাঞ্চলীয় দানিয়ুব নদীর ৫ কিমি (৩ মাইল) এলাকাজুড়ে ২৪০টি পয়েন্ট থেকে এসব আতশবাজি ছোঁড়ার জন্য প্রস্তুতিও নিয়ে রাখা হয়েছিল। এ প্রদর্শনীটি সাধারণত ২০ লাখ মানুষ দেখে থাকেন।
কিন্তু আবহাওয়া দপ্তর থেকে জারি করা চরম আবহাওয়া সতর্কতার কারণে সরকার ব্যাপক আয়োজনের এ অনুষ্ঠানটি এক সপ্তাহের জন্য স্থগিত করে দেয়। কিন্তু ন্যাশনাল মেটিওরোলজিক্যাল সার্ভিস ঝড়-বৃষ্টি নিয়ে যে পূর্বাভাস দিয়েছিল তা প্রতিফলিত হয়নি।
এরপর হাঙ্গেরির উদ্ভাবন মন্ত্রী লাসজলো পালকোভিকস তাৎক্ষণিক ভাবে আবহাওয়া দপ্তরের প্রধান এবং উপ-প্রধানকে বরখাস্ত করেন। তাঁর নির্দেশ অবিলম্বে কার্যকর হয়। আর এটি নিয়ে এখন হাঙ্গেরিতে মিশ্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.