ভিজিএফের চাল ওজনে কম দেওয়ার অভিযোগ ইউপি চেয়ারম্যান সহ ২ ইউপি সদস্যের বিরুদ্ধে

 

লালমনিরহাট প্রতিনিধি: লালমনিরহাট সদর উপজেলার খুনিয়াগাছ ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান ও দুই ইউপি সদস্যের বিরুদ্ধে ঈদুল ফিতর উপলক্ষে দুস্থ ও হত দরিদ্রদের ভিজিএফের চাল বিতরণে ওজনে কম দেওয়ার অভিযোগ উঠেছে।
গতকাল শনিবার (৬ এপ্রিল) সকাল ১০টা থেকে পরিষদ চত্বরে ঈদ উপলক্ষে দুস্থ ও হত দরিদ্রদের মাঝে ভিজিএফের জনপ্রতি ১০ কেজি চাল বিতরণ শুরু হয়।
এসময় খুনিয়াগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খায়রুজ্জামান বাদলের সহযোগিতায় ইউপি সদস্য শরিফুল ও আশরাফ আলী লাল ওজনে কম দিয়ে ভিজিএফের ১২০০ কেজি চাল বাঁচিয়ে বাজারে বিক্রি করার অভিযোগ উঠে। তারা খাদ্য অধিদপ্তরের বস্তা পাল্টে নিজস্ব বস্তায় সুবিধাভোগী প্রতিজনকে ১ থেকে দের কেজি করে চাল ওজনে কম দেয় বলে জানা যায়। পরে এলাকাবাসী বিক্ষোভ শুরু করলে বিতরণ বন্ধ করে দেয় অভিযুক্ত ইউপি সদস্যরা। খবর পেয়ে থানা থেকে পুলিশ আসলে পুনরায় বিতরণ কাজ শুরু হয়।
সুবিধাভোগী স্থানীয়রা বিটিসি নিউজকে জানান, ঈদ উপলক্ষে দুস্থ ও হত দরিদ্রদের ভিজিএফের জনপ্রতি ১০ কেজি চাল বিতরণের কথা থাকলেও তারা প্রায় দুই কেজি করে কম দিয়ে তাদেরকে ৮ থেকে ৯ কেজি করে দেওয়া হয়। সরকারী খাদ্য অধিদপ্তরের বস্তায় চাল বিতরণের কথা থাকলেও বস্তা পাল্টে গ্রহীতাদের নিজস্ব বস্তায় চাল ঢেলে দেওয়া হয় এবং সেই বস্তায় ৩০ কেজি চালের মধ্যে কৌশলে তিন থেকে চার কেজি করে চাল বস্তায় রেখে দেয় ওই ইউপি সদস্যরা। পরে স্থানীয় লোকজন সেই বস্তায় রেখে দেওয়া চাল আটক করে বিক্ষোভ করেন।
সুবিধাভোগী সকিনা বেগম বিটিসি নিউজকে বলেন, আমাদের তিনজন মিলে এক বস্তায় ৩০ কেজি চাল দেওয়ার কথা থাকলেও চাল পেয়েছি ২৬ কেজি।
অভিযোগ উঠেছে, ইউপি চেয়ারম্যান কামরুজ্জামান বাদল, ইউপি সদস্য শরিফুল ইসলাম ও লাল মিয়া মিলে দুইশ স্লিপের ১২০০ কেজি চাল বাজারে বিক্রি করেছে। আর এরসাথে খাদ্য কর্মকর্তা জড়িত রয়েছে বলেও অভিযোগ উঠেছে।
তবে অভিযুক্ত ওই দুই ইউপি সদস্য চাল বিক্রির অভিযোগ অস্বীকার করেছেন।
এ বিষয়ে খুনিয়াগাছ ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান খায়রুজ্জামান বাদল বিটিসি নিউজকে বলেন, কোন বক্তব্য দিতে পারবো না, তবে সাংবাদিকদের সাথে বিষয়টি নিয়ে শীঘ্রই বসা হবে।
এ বিষয় সদর উপজেলা নির্বাহী অফিসার এবি এম আরিফুল হক বিটিসি নিউজকে জানান, বিষয়টি আমি অবগত হয়েছি। খোঁজ নিয়ে তদন্ত করে সত্যতা পাওয়া গেলে বিধি মোতাবেক ব্যবস্থা গ্রহণ করা হবে।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর লালমনিরহাট প্রতিনিধি হাসানুজ্জামান হাসান। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.