ভারত সফরে যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: আগামী ২১ এপ্রিল দুই দিনের সফরে ভারত যাচ্ছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন। বাণিজ্য ও নিরাপত্তার মতো বিষয়গুলো নিয়ে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে আলোচনা করতে দুই দিনের এ সফরে যাচ্ছেন তিনি।
যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী হিসেবে এটিই হবে বরিস জনসনের প্রথম ভারত সফর। রোববার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে সংবাদমাধ্যম এনডিটিভি।
সফরের আগে এক বিবৃতিতে বরিস জনসন বলেছেন, ‘যেহেতু আমাদের শান্তি ও সমৃদ্ধি স্বৈরাচারী রাষ্ট্রগুলোর কাছ থেকে হুমকির সম্মুখীন, ফলে গণতান্ত্রিক ও বন্ধুভাবাপন্ন দেশগুলোর একসঙ্গে থাকা অত্যাবশ্যক।’
তিনি বলেন, একটি প্রধান অর্থনৈতিক শক্তি এবং বিশ্বের বৃহত্তম গণতন্ত্র হিসেবে এই অনিশ্চিত সময়ে যুক্তরাজ্যের জন্য ভারত অত্যন্ত মূল্যবান একটি কৌশলগত অংশীদার।
ব্রিটিশ প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, ২২ এপ্রিল দিল্লিতে ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সঙ্গে বৈঠকে মিলিত হবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। বৈঠকে কৌশলগত প্রতিরক্ষা, কূটনৈতিক ও অর্থনৈতিক অংশীদারিত্ব নিয়ে ব্যাপকভিত্তিক আলোচনা করবেন দুই নেতা। দুই দেশের অংশীদারিত্বকে আরও জোরদার করা এবং নিরাপত্তা সহযোগিতা আরও বাড়ানোর উপায় নিতে কথা বলবেন তারা।
আসন্ন ভারত সফরে ২১ এপ্রিল মোদির নিজ রাজ্য গুজরাটের প্রধান শহর আহমেদাবাদ পরিদর্শন করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.