ভারত-পাকিস্তানের বিপক্ষে নেপাল দল ঘোষণা

বিটিসি স্পোর্টস ডেস্ক: এশিয়া কাপের জন্য দল ঘোষণা করেছে ক্রিকেটের উঠতি শক্তি নেপাল। গ্রুপ পর্বে যেখানে তাদের প্রতিপক্ষ ভারত ও পাকিস্তান। দলে ফিরেছেন তরুণ ব্যাটসম্যান সান্দিপ জোরা। নতুন মুখ অফ স্পিনার মৌসম ধাকাল।
রোহিত পাউডেলকে অধিনায়ক করে সোমবার সামাজিক যোগাযোগ মাধ্যমে ১৭ সদস্যের দল ঘোষণা করে ক্রিকেট অ্যাসোসিয়েশন অব নেপাল (সিএএন)। ২০ বছর বয়সী ব্যাটিং অলরাউন্ডার পাউডেল এ্ররই মধ্যে ২৭ ওয়ানডেতে নেপালকে নেতৃত্ব দিয়েছেন।
দেশটির হয়ে ৩৭ ওয়ানডে ও ৪৫ টি-টোয়েন্টি খেলা সাবেক অধিনায়ক ও দলটির অভিজ্ঞ ব্যাটসম্যান জ্ঞানেন্দ্র মাল্লা হুট করেই এই মাসের শুরুর দিকে অবসর নিয়ে নেন ৩২ বছর বয়সে। সেই ঘাটতি পূরণের আশায় দলে ফেরানো হয়েছে জোরাকে। জাতীয় দলের হয়ে তিনি খেলেছেন ৫ ওয়ানডে ও ৬ টি-টোয়েন্টিতে।
প্রথমবার সুযোগ পাওয়া ধাকালকে বলা যায় একদমই আনকোরা। কেবল একটি স্বীকৃত ক্রিকেট ম্যাচ খেলেছেন ২২ বছর বয়সী অফ স্পিনার। গত মাসে শ্রীলঙ্কায় ইমার্জিং টিমস এশিয়া কাপে সংযুক্ত আরব আমিরাতের বিপক্ষে সেই ম্যাচে ২ উইকেট নেন তিনি।
আগামী ৩০ অগাস্ট মুলতানে নেপালের বিপক্ষে পাকিস্তানের ম্যাচ দিয়ে শুরু হবে এবারের এশিয়া কাপ। ৪ সেপ্টেম্বর পাল্লেকেলেতে তাদের প্রতিপক্ষ ভারত।
বছরটি দারুণ কাটছে নেপাল ক্রিকেটের। এসিসি মেন’স প্রিমিয়ার কাপে চ্যাম্পিয়ন হওয়ায় তারা এবারের এশিয়া কাপে খেলার যোগ্যতা অর্জন করে। এর আগে তারা নাটকীয়ভাবে ওয়ানডে বিশ্বকাপের বাছাইপর্বে খেলার যোগ্যতাও অর্জন করেছিল অবিশ্বাস্য এক যাত্রায়।
আইসিসি ওয়ার্ল্ড সুপার লিগ ডিভিশন ২-এ পয়েন্ট টেবিলে এক পর্যায়ে তারা ছিল তলানি থেকে দুই নম্বরে। বিশ্বকাপ বাছাইপর্বে খেলার যোগ্যতা অর্জন করতে তখন তাদের সম্ভাব্য ১২ ম্যাচের ১১টিই জিততে হতো। রূপকথার মতো পথচলায় সেই চ্যালেঞ্জ জয় করেই বিশ্বকাপ বাছাইপর্বে জায়গা করে নেয় তারা। নেপালের মানুষের ক্রিকেট উন্মাদনাও আলাদা করে নজর কেড়েছে ক্রিকেট বিশ্বের।
এশিয়া কাপের নেপাল দল: রোহিত পাউডেল (অধিনায়ক), কুশাল ভুর্তেল, আসিফ শেইখ, ভিম শার্কি, কুশাল মাল্লা, আরিফ শেইখ, দিপেন্দ্র সিং আইরি, গুলশান ঝা, সোম্পাল কামি, কারান কেসি, সন্দিপ লামিছানে, লালিত রাজবানশি, প্রাতিশ জিসি, মৌসম ধাকাল, সান্দিপ জোরা, কিশোর মাহাতো, আর্জুন সাউড়। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.