ভারতের সামনে দাঁড়াতেই পারলো না দক্ষিণ আফ্রিকা

বিটিসি স্পোর্টস ডেস্ক: রসি ফন ডার ডুসেন, ডেভিড মিলার, হেনরিখ ক্লাসেনদের তাণ্ডবে প্রথম দুই ম্যাচ জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার বড় সম্ভাবনা জাগিয়েছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু পরের দুই ম্যাচেই মুখ থুবড়ে পড়লো তারা। পাঁচ ম্যাচ সিরিজে ২-২ ব্যবধানে সমতা ফেরালো ভারত।

শুক্রবার সিরিজের চতুর্থ ম্যাচে ভারতের সামনে দাঁড়াতেই পারেনি দক্ষিণ আফ্রিকা। আগে ব্যাট করে ৬ উইকেটে ১৬৯ রানের সংগ্রহ দাঁড় করায় ভারত। জবাবে দক্ষিণ আফ্রিকা অলআউট হয়েছে মাত্র ৮২ রানে। ভারত পেয়েছে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে তাদের সবচেয়ে বড় ৮৭ রানের জয়।

রাজকোটের স্বরাষ্ট্র ক্রিকেট অ্যাসোসিয়েশন স্টেডিয়ামে ১৭০ রানের লক্ষ্য তাড়া করতে নেমে প্রোটিয়ারা শুরু থেকেই হুড়মুড়িয়ে পড়ে। অবশ্য তাদের বিপর্যয়ের শুরুটা হয় দলীয় ২০ রানের মাথায় অধিনায়ক টেম্বা বাভুমার কনুইয়ে আঘাত পাওয়ার মাধ্যমে।
এরপর আর কেউই বেশিক্ষণ উইকেটে থাকতে পারেননি। সর্বোচ্চ ২০ রান করেছেন ডুসেন। এছাড়া কুইন্টন ডি কক ১৪ ও মার্কো জানসেন করেন ১২ রান। দলের আর কেউই দুই অঙ্ক ছুঁতে পারেননি। বাভুমা নামতে না পারায় ১৬.৫ ওভারে ৮৭ রানে ৯ উইকেটেই শেষ হয় দক্ষিণ আফ্রিকার ইনিংস।
ভারতের পক্ষে ডানহাতি পেসার আভেশ খান ৪ ওভারে মাত্র ১৮ রান খরচায় নিয়েছেন চারটি উইকেট। এছাড়া ইয়ুজভেন্দ্র চাহাল ২, অক্ষর প্যাটেল ও হার্শাল প্যাটেল নিয়েছেন একটি করে উইকেট।
এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে ভারতের শুরুটাও তেমন ভালো ছিল না। ইনিংসের ১৩তম ওভারে মাত্র ৮১ রানের মধ্যেই ৫ উইকেট হারিয়ে ফেলে তারা। সেখান থেকে হার্দিক পান্ডিয়া ও দিনেশ কার্তিকের ঝড়ে ১৬৯ রানের সংগ্রহে পৌঁছায় স্বাগতিকরা।
ষষ্ঠ উইকেটে মাত্র ৫.৩ ওভারে ৬৫ রান যোগ করেন পান্ডিয়া ও কার্তিক। ইনিংসের ১৯তম ওভারে আউট হওয়ার আগে ৩১ বলে ৪৬ রান করেন পান্ডিয়া। শেষ ওভারে ফেরা কার্তিক ৯ চার ও ২ ছয়ের মারে ২৭ বলে খেলেন ৫৫ রানের ইনিংস। #

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.