ভারতের প্রথম ‘ঝুলন্ত’ রেল সেতু প্রস্তুত

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: ভারতের প্রথম ঝুলন্ত রেল সেতুর নির্মাণ কাজ সম্পন্ন হয়েছে বলে জানালেন দেশটির রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব। তিনি জানান, সেতুর সবগুলো কেবল লাগানোর কাজ হয়ে গিয়েছে। আগামী কয়েক মাসের মধ্যে এই সেতু ব্যবহার করা যাবে। এটি ভারতের প্রথম কেবলভিত্তিক রেল সেতু, যাতে ৯৬টি কেবল রয়েছে। এই কেবলগুলির সম্মিলিত দৈর্ঘ্য হল ৬৫৩ কিলোমিটার।

Untitled-3

একটি টুইট বার্তায় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব জানান, অঞ্জি খাদ সেতুর নির্মাণকাজ সম্পন্ন হয়েছে। তিনি টুইটারে লিখেন, ‘মাত্র ১১ মাসে দেশের প্রথম কেবল রেল সেতু তৈরি। এই সেতুর ৯৬টি কেবলের সবগুলো স্থাপন করা হয়ছে। এই কেবলগুলোর সম্মিলিত দৈর্ঘ্য হল ৬৫৩ কিলোমিটার।’
অঞ্জি খাদ সেতুটি ১৫ মিটার চওড়া। মূল বিস্তৃতি ২৯০ মিটার। এই সেতুর মোট দৈর্ঘ্য ৪৭৩.২৫ মিটার। একটি মাত্র স্তম্ভ ধরে রেখেছে সেতুটিকে। ভিত থেকে তার উচ্চতা ১৯৩ মিটার। নদীগর্ভে আরও ৩৩১ মিটার গভীর পর্যন্ত বিস্তৃত স্তম্ভটি।

Untitled-4

ভারতের রেল মন্ত্রণালয় থেকে জানানো হয়েছে, ভারতীয় প্রযুক্তিতে তৈরি এই ব্রিজ যে কোনো প্রাকৃতিক প্রতিকূলতার সঙ্গে লড়াই করতে সক্ষম। ভূমিকম্প হলেও এই সেতু সুরক্ষিত থাকবে বলে দাবি করা হচ্ছে। এই ব্রিজ ও রেলপথের কাজ শেষ হলে সরাসরি ট্রেনে দিল্লি থেকে শ্রীনগর যাওয়া যাবে।

Untitled-5

উধমপুর থেকে শুরু হওয়া এই রেললাইন শ্রীনগর হয়ে নিয়ন্ত্রণ রেখার কাছে বারামুল্লা পর্যন্ত চলে যাবে। এর ফলে পাক সীমান্ত পর্যন্ত এবার ট্রেনে করেই যেতে পারবেন সাধারণ মানুষ। এই বছরের শেষের দিকেই রেল চলাচল শুরু হয়ে যাবে অঞ্জি খাদ সেতুর ওপর দিয়ে। (সূত্র: এনডিটিভি)। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.