ভারতের পাশে এসে এবার দাঁড়াল জার্মানি

কলকাতা (ভারত) প্রতিনিধি: তালিবান ইস্যুতে আমেরিকা,ফ্রান্স,ব্রিটেন, জাপান অস্ট্রেলিয়ার পাশাপাশি এখন জার্মানি ও এলো ভারতের পাশে। এক বিবৃতিতে জার্মানির রাষ্ট্র দূত শ্রী লিণ্ডনার জানিয়েছেন,’জার্মানি এখন আফগানিস্তানে সরকার গঠন নিয়ে আলোচনা চালাচ্ছে ,আলোচনার শর্তই হলো আফগানিস্তানের মাটিকে কোন অবস্থাতেই সন্ত্রাসের আতুর ঘড় করা চলবে না এবং জঙ্গি ঘাঁটিতে ও রূপান্তরিত করা চলবে না। সরাসরি পাকিস্তানের নাম করেই জার্মানি জানিয়েছে,আফগানিস্তান যেমন নিজেদের মাটিকে সন্ত্রাসে ব্যবহার করতে পারবে না তেমনি পাকিস্তান ও না করে। আফগানিস্তানের মাটিতে ভর দিয়ে কোনও রকমের সন্ত্রাসবাদী কার্যকলাপ না করে। এইকথা আমরা প্রত্যেক রাষ্ট্রকেই জানিয়েছি’ বলে জানান জার্মানির রাষ্ট্র দূত শ্রী লিণ্ডনার।
তিনি আরও বলেন ‘আফগানিস্তান তালিবানের দখলে চলে আসার পর সন্ত্রাসের বাড়বাড়ন্ত হতে পারে বলে ভারত আমাদের আগেই জানিয়েছিল। আমরা ভারতের উদ্বেগের সাথে সহমত’।
সম্প্রতি ওয়াশিংটনে মার্কিন প্রশাসনের সর্বোচ্চ স্তরের কর্তাদের সাথে প্রধান মন্ত্রী নরেন্দ্র মোদীর বৈঠক হয়।একদিকে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের ডাকা চার রাষ্ট্র নেতাদের বৈঠকে চীন ও পাকিস্তানকে স্পষ্ট হুঁশিয়ারি দেওয়া হয় অন্য দিকে মার্কিন ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস মোদীর সঙ্গে বৈঠকের পরে বলেছেন,পাকিস্তান যে সন্ত্রাসের মদত দাতা ইতিমধ্যেই তা সর্বজন বিদীত। অবিলম্বে পাকিস্তান নিজেকে নিয়ন্ত্রন করুক। রাষ্ট্র সংঘের সাধারণ সভা উপলক্ষে আয়োজিত আন্তর্জাতিক সম্মেলনে একের পর এক বিবৃতিতে পাকিস্তান কোণঠাসা হয়েছে। আন্তর্জাতিক মহল ভারতের সুরেই আফগানিস্তানকে সন্ত্রাসী মনোভাব থেকে সরে আসতে বলেছে।
রাষ্ট্র সংঘের নিরাপত্তা পরিষদে গ্রহণ করা ২৫৯৩নং প্রস্তাবে বলা হয় আগামী দিনে ভারত সহ তাবৎ রাষ্ট্র গুলো হবে সন্ত্রাসবাদ প্রতিরোধের চালিকা শক্তি।ভারতের এই ইস্যুতে প্রত্যেকের সমর্থন আছে।
সাধারণত জার্মানি অত্যন্ত সতর্ক ভাবে বিবৃতি দেয়। কিন্তু যেভাবে ভারতের উদ্বেগকে সমর্থন করেছে সেটা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলে করছে আন্তর্জাতিক রাজনৈতিক মহল।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ (বাংলাদেশ) এর কলকাতা (ভারত) প্রতিনিধি স্বপন দেব। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.