ভারতকে হারিয়ে স্বর্ণ জিতল অস্ট্রেলিয়ার নারীরা

বিটিসি স্পোর্টস ডেস্ক: কমনওয়েলথ গেমসে উত্তেজনাপূর্ণ ফাইনালে ভারতকে হারিয়ে স্বর্ণ পদক জিতে নিয়েছে অস্ট্রেলিয়ার নারী দল। মেয়েদের ওয়ানডে আর টি-টোয়েন্টি বিশ্বকাপের বর্তমান চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া। অপ্রতিরোধ্য দলটি এখানেও শ্রেষ্টত্ব ধরে রাখলো।
রোববার বার্মিংহামে ফাইনাল ম্যাচটির শেষ ওভারে ভারতকে ৯ রানে হারিয়ে স্বর্ণ জেতে অস্ট্রেলিয়া।
এবারের আসর দিয়ে ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরেছে ক্রিকেট। ১৯৯৮ সালে কুয়ালা লামপুর গেমসে ছিল ছেলেদের ক্রিকেট। সেবার স্টিভ ওয়াহর অস্ট্রেলিয়াকে হারিয়ে স্বর্ণ জিতেছিল শন পোলকের দক্ষিণ আফ্রিকা।
এবার ছিল শুধু মেয়েদের ক্রিকেট। টি-টোয়েন্টি সংস্করণের গেমসে অংশ নেওয়ার সুযোগ পায় ৮টি দল।
এজবাস্টন ক্রিকেট গ্রাউন্ডে রোববার ফাইনালে টস জিতে ব্যাটিংয়ে নেমে অস্ট্রেলিয়া ২০ ওভারে তোলে ১৬১ রান। ওপেনার বেথ মুনি ৪১ বলে করেন ৬১ রান। দ্বিতীয় উইকেটে অধিনায়ক মেগ ল্যানিংয়ের সঙ্গে তিনি গড়েন ৪৭ বলে ৭৪ রানের জুটি।
ল্যানিং আউট হন ২৬ বলে ৩৬ রান করে। পাঁচে নেমে অ্যাশলি গার্ডনার করেন ১৫ বলে ২৫। শেষ দিকে র‌্যাচেল হেইন্সের ব্যাট থেকে আসে ১০ বলে অপরাজিত ১৮ রান।
ভারতের পেসার রেনুকা সিং ২৫ রানে নেন ২ উইকেট। অফ স্পিনার স্নেহ রানা ৩৮ রান খরচে নেন ২ উইকেট।
১৬২ রানের লক্ষ্যে নেমে দুই ওপেনার শেফালি ভার্মা ও স্মৃতি মান্দানাকে তিন ওভারের মধ্যেই হারায় ভারত। তবে জেমিমা রদ্রিগেজ ও অধিনায়ক হারমানপ্রিত কৌর জুটি লড়াইয়ে রাখেন দলকে। ৭১ বলে ৯৬ রানের জুটি গড়েন তারা দুজন।
শেষ ৬ ওভারে ভারতের প্রয়োজন ছিল ৫০, উইকেট রয়েছে ৮টি। এরপরই পথ হারায় তারা। ৩৩ বলে ৩৩ রান করা জেমিমাকে বোল্ড করে জুটি ভাঙেন মেগান শুট।
৪৩ বলে ৬৫ রান করা হারমানপ্রিতকে থামান গার্ডনার। পরপর দুই বলে উইকেটের দেখা পান তিনি। শেষ সময়ে দ্রুত রান তোলার চেষ্টায় একের পর এক উইকেট হারাতে থাকে ভারত। শেষ ৩৪ রানের মধ্যে ৮ উইকেট হারিয়ে ভারত থেমে যায় ১৫২ রানে।
অস্ট্রেলিয়ার অফ স্পিনার গার্ডনার ১৬ রানে নেন ৩ উইকেট, শুট ২৭ রানে নেন ২টি।
স্বাগতিক ইংলিশ মেয়েদের আশা গুঁড়িয়ে ৮ উইকেটের জয়ে ব্রোঞ্জ জিতে নেয় নিউ জিল্যান্ড। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.