বড়দিনে পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত গাজা উপত্যকা

(বড়দিনে পাল্টাপাল্টি হামলায় উত্তপ্ত গাজা উপত্যকা)
বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: বড়দিন উদযাপনের মধ্যেই সংঘাতে জড়ালো ইসরাইলি বাহিনী এবং ফিলিস্তিনের সশস্ত্র গোষ্ঠী হামাস। রুশ গণমাধ্যম আরটির তথ্য মতে, গতকাল শুক্রবার (২৫ ডিসেম্বর) অবরুদ্ধ গাজা উপত্যকায় জঙ্গি বিমান নিয়ে ঢুকে পড়ে ইসরাইলি বাহিনী। এসময় হামাসের কয়েকটি গোপন আস্তানা গুঁড়িয়ে দেয়ার দাবী করে তারা।
ইসরাইলের প্রতিরক্ষা দফতরের দাবী, বিশ্বব্যাপী বড়দিনের উৎসব চলাকালে ইসরাইলের দক্ষিণাঞ্চলীয় শহর আশকেলুনে বেশ কয়েকটি ক্ষেপণাস্ত্র ছোঁড়ে হামাস। কিন্তু ইসরাইলের আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা তা প্রতিহত করতে সক্ষম হয়।
জবাবে গাজা উপত্যাকায় হামাসের স্থাপনায় হামলা চালানোর দাবী করেছে তেল আবিব। বিমান হামলায় বেশ কিছু স্থাপনা ক্ষতিগ্রস্ত হওয়ার খবর পাওয়া গেছে।প্রায় একমাস পর উভয়পক্ষের পাল্টাপাল্টি হামলায় এখন পর্যন্ত কোন হতাহতের খবর পাওয়া যায়নি। তবে বিমান হামলায় গাজার বাসিন্দাদের মধ্যে আতঙ্ক ছড়িয়ে পড়েছে।
২০০৭ সাল থেকেই গাজা অবরোধ করে রেখেছে ইসরাইল। এতে খাদ্য ও জরুরি ওষুধসহ মানবিক সঙ্কটের মধ্যে রয়েছে বাসিন্দারা। অবরোধ তুলে নেয়ার দাবি জানালেও এতে কোন কাজ হয়নি।

ইসরাইলি আগ্রাসন এবং নিজেদের অধিকার ফিরে পেতে দীর্ঘদিন ধরে আন্দোলন করে আসছে ফিলিস্তিনিরা। তাদের আন্দোলনকে সন্ত্রাসী কার্যক্রম অ্যাখা দিয়ে আসছে তেল আবিব। ইসরাইলি বাহিনীর ছোঁড়া গুলিতে প্রাণ হারাচ্ছেন বহু মানুষ।

ফিলিস্তিনিদের উপর দমন-পীড়ন চালানোকে অপরাধমূলক কর্মকাণ্ড বলে অভিহিত করে ইসরাইলের বিরুদ্ধে নিন্দা জানিয়ে আসছে জাতিসংঘ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.