ব্রডের বিদায় ঘোষণার দিনে রুটের ব্যাটে চালকের আসনে ইংল্যান্ড

বিটিসি স্পোর্টস ডেস্ক: অ্যাশেজের পঞ্চম টেস্টের তৃতীয় দিনটিতে নাটকীয়ভাবে ঘুরে দাঁড়িয়ে চালকের আসনে ইংল্যান্ড। তাতে ক্ষীণ হয়ে এসেছে অজিদের ২২ বছর পর ইংল্যান্ডের মাটিতে টেস্ট সিরিজ জয়ের আশা। শেষ বিকেলে ব্যাটিংধ্বসে ইংলিশরাও অবশ্য হতাশ হয়েছে।
ওভাল টেস্টের প্রথম ইনিংসে ১২ রানের লিড নিয়ে চালকের আসনে ছিল অস্ট্রেলিয়াই। কিন্তু তৃতীয় দিনে ঘুরে দাঁড়ায় ইংল্যান্ড। বেন ডাকেট ও জ্যাক ক্রাওলি ইনিংসের সুর বেঁধে দিয়েছিলেন। সেটা ধরে জো রুট-জনি বেয়ারস্টো বড় সংগ্রহের দিকেই এগিয়ে দিয়েছিল ইংল্যান্ডকে। কিন্তু রুট নার্ভাস নাইন্টিতে কাটা পড়ার পর ধ্বস নামে ইংলিশদের ইনিংসে। তবে তারপরও অস্ট্রেলিয়াকে বড় লক্ষ ছুঁড়ে দেওয়ার পথেই আছে ইংল্যান্ড।
তৃতীয় দিনে ইংল্যান্ডের সংগ্রহ ৯ উইকেট হারিয়ে ৩৮৯ রান; লিড ৩৭৭ রানের। তবে এদিন সব ছাড়িয়ে আলোচনায় স্টুয়ার্ট ব্রডের অবসরের ঘোষণা। টেস্ট ক্রিকেটের পঞ্চম সর্বোচ্চ উইকেটের মালিক এদিন জানিয়ে দিয়েছেন, ওভাল টেস্ট শেষেই আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় জানাচ্ছেন তিনি।
ইংল্যান্ডের প্রথম চার ব্যাটারের প্রত্যেকেই কমপক্ষে ৪০ রানের কোটা পার করেছেন। এদের মধ্যে ক্রাওলি ও জো রুট পেয়েছেন অর্ধশতকের দেখা। ক্রাওলি ৭৬ বলে ৯ চারে ৭৩ রান করেন। আর রুট অল্পের জন্য মিস করেন শতক। ১০৬ বলে ৯১ রান করা রুট বোল্ড হয়ে যান মারফির বলে। বেন ডাকেট ও অধিনায়ক বেন স্টোকস করেন ৪২ রান করে।
রুটের সঙ্গে ১১০ রানের জুটি গড়ে বেয়ারস্টো এদিন করেন ৭৮ রান। তবে রুট-বেয়ারস্টোর বিদায়ের পর ধ্বস নামে ইংল্যান্ডের ইনিংসে। মঈন আলীর ২৯ রান বাদ দিলে বাকিরা কেউই পারেননি দুই অঙ্কের রানে পৌঁছাতে। উইকেটে থাকা স্টুয়ার্ট ব্রড ও জেমস অ্যান্ডারসন অপরাজিত আছেন যথাক্রমে ২ ও ৮ রানে। অস্ট্রেলিয়ার পক্ষে ১৯ ওভারে ৯৪ রান দিয়ে ৪ উইকেট শিকার করে সফলতম বোলার মিচেল স্টার্ক। ২২ ওভারে ১১০ রান দিয়ে ৩ উইকেট শিকার করেছেন মারফি। এছাড়া ১টি করে উইকেট নিয়েছেন প্যাট কামিন্স ও জশ হ্যাজেলউড। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.