ব্যাংককে বিষাক্ত ধোঁয়াশায় ৪ শতাধিক স্কুল বন্ধ

 

 

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: থাইল্যান্ডের রাজধানী ব্যাংককে চলতি সপ্তাহে বিষাক্ত ধোঁয়ার মাত্রা বেড়ে গেছে। এর ক্ষতিকর প্রভাব থেকে শিশুদের রক্ষা করতে এবার চারশ’রও বেশি স্কুল বন্ধ রাখার ঘোষণা দিয়েছে কর্তৃপক্ষ।

সম্প্রতি ব্যাংককে বায়ু দূষণের মাত্রা খারাপ পরিস্থিতিতে চলে যায়। এর জন্য অতি সূক্ষ্ম ধূলিকণাকে দায়ী করা হয়। এগুলো পিএম ২.৫ নামে পরিচিত। ব্যাংককে যানবাহন, নির্মাণ কাজ, ফসল পোড়ানো এবং বিভিন্ন ফ্যাক্টরি ও কল-কারখানা থেকে দূষণ ছড়িয়ে পড়ছে।

এএফপির খবরে জানানো হয়, থাই রাজধানী সপ্তাহ ধরে ধোঁয়াশায় আচ্ছন্ন। বাধ্য হয়ে লোকজনকে মাস্ক পরে ঘরের বাইরে বের হতে হচ্ছে।

কর্তৃপক্ষ বায়ু দূষণ রোধে ব্যবস্থা গ্রহণের চেষ্টা করেও ব্যর্থ হয়েছে। কৃত্রিমভাবে মেঘ তৈরি করে বৃষ্টিপাত, ট্রাফিক কমিয়ে আনা এবং আরো বেশ কিছু পদক্ষেপ নিয়েছে কর্তৃপক্ষ। তবে এতেও দূষণ খুব একটা কমানো যায়নি।

চীনা নববর্ষ উপলক্ষে লোকজনকে ধূপকাঠি ও কাগজ না পোড়ানোর আহ্বান জানানো হয়েছে। তবে সরকারের এসব পদক্ষেপকে ব্যাংককবাসীর অনেকে উপহাস বলে মনে করেন। কারণ অনেক দোকানেই এরই মধ্যে বায়ু দূষণরোধী মাস্কের মজুত শেষ হয়ে গেছে।

 

ব্যাংকক গভর্নর অশিন কাওয়ানমুয়াং বলেন, ‘আগামী ৩ বা ৪ ফেব্রুয়ারি পর্যন্ত পরিস্থিতি বেশি খারাপ থাকবে। তাই আমি স্কুলগুলো বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছি।’ শিক্ষার্থীরা স্কুলে না এলে রাস্তাঘাট অনেকটাই যানবাহনশূন্য থাকবে বলে তিনি আশা করেন। চারটি শহরের মধ্যে তিনটি শহর ধোঁয়াশায় ব্যাপক আচ্ছন্ন হয়ে পড়েছে বলে তিনি জানান।

বাতাস থেকে অণুবীক্ষণিক দূষিত কণা অপসারণে ড্রোন থেকে চিনির মতো দ্রবণ ছিটানো হচ্ছে। এতে কতটা কাজ হবে, ঠিক করে বলা যাচ্ছে না। অশিন বলেন, পার্কগুলোতে ব্যায়াম বন্ধ করতেও খুব শিগগিরই সতর্কতা জারি করবে সিটি হল।

এদিকে দ্য ওয়ার্ল্ড এয়ার কোয়ালিটি ইনডেস্ক প্রজেক্টের (একিউআইসিএন) তথ্য অনুযায়ী, ব্যাংককের এয়ার কোয়ালিটি ইনডেক্স (একিউআই) বর্তমানে ১৭০, যা একেবারেই অস্বাস্থ্যকর। তবে এর চেয়েও বেশি খারাপ অবস্থা ভারতের দিল্লিতে। সেখানে একিউআই-এর মাত্রা ৩৯০, যা বায়ু দূষণের ক্ষেত্রে বিপজ্জনক মাত্রায় রয়েছে।#

 

Comments are closed, but trackbacks and pingbacks are open.