বেলকুচির ঐতিহ্যবাহী নৌকা বাইচে লাখো জনতার ঢল!

বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার যমুনা নদীতে ঢাকা ব্যাংক নৌকাবাইচ প্রতিযোগিতার চুড়ান্ত পর্ব অনুষ্ঠিত হয়েছে। শনিবার (০১ অক্টোবর) বিকালে ক্ষিদ্রমাটিয়া যমুনা নদী পাড়ে গ্রাম-বাংলার ঐহিত্যবাহী ঢাকা ব্যাংক নৌকাবাইচ দেখতে লাখো মানুষর ভিড় জমায়। মুকুন্দগাঁতি ও ক্ষিদ্রমাটিয়া গ্রামবাসির আয়োজনে এবং পৌরসভার সার্বিক সহযোগিতায় বর্ণিল এ নৌকা বাইচ প্রতিযোগিতায় স্থানীয় ও বিভিন্ন অঞ্চল থেকে আসা অর্ধশতাধিক নৌকা অংশ্র গ্রহন করেন।
এ প্রতিযোগিতায় অংশ নেয়া মাঝি মাল্লাদের বৈঠার তালে তালে মুখরিত হয়ে উঠে পুরো যমুনার তীর। নৌকাবাইচ  দেখতে শনিবার দুপুর থেকে যমুনা তীরে ভিড় জমায় নারী-পুরুষ। উচ্ছ্বাস ও আনন্দ নিয়ে প্রতিযোগিতা উপভোগ করেছেন দুর-দুরান্ত থেকে আগত নানা শ্রেনী পেশার মানুষ। ঢোলের তালে তালে গ্রাম বাংলার গান ও বৈঠার ছন্দ মাতিয়ে তোলে নৌকা বাইচের চুড়ান্ত পর্বে।
এছাড়া আগত দর্শনার্থীদের বিনোদিত করতে যেমন খুশি তেমন সাঁজ প্রদর্শনীও সকলের দৃষ্টি কারে। চুড়ান্ত প্রতিযোগিতায় বিজয়ী প্রথম স্থান অর্জনকারী সোনার তরীর হাতে ১২৫ সিসি মটর সাইকেল ও দ্বিতীয় স্থান অর্জনকারী হীরার তরীকে ১০০ সিসি মোটর বাইকসহ অন্যান্য প্রতিযোগিদের ফীজ, টিভিসহ নানা পুরষ্কার তুলে দেন। এতে প্রধান অতিথি ছিলেন বেলকুচি উপজেলা পরিষদের সুযোগ্য চেয়ারম্যান নুরুল ইসলাম সাজেদুল ও সভাপত্বি করেন পৌর মেয়র সাজ্জাদুল হক রেজা।
উপজেলা চেয়ারম্যান ও পৌর মেয়র জানান, বেলকুচির যমুনা নদীর তীরে গ্রাম বাংলার ঐতিহ্য নৌকা বাইচ প্রতি বছর অনুষ্ঠিত হয় এবং আমাদের বেলকুচি যেমন তাঁত শিল্পের জন্য পরিচিত ঠিক নৌকা বাইরের জন্য যেন বেলকুচির আর একটি পরিচিতি পায়। এ ঐতিহ্য ধরে রাখতে প্রতি বছর নৌকা প্রতিযোগিতা অব্যাহত থাকবে।
বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বেলকুচি সদর ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মীর্জা সোলেমান হোসেন, বড়ধুল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আছির উদ্দিন মোল্লা, আ.লীগ নেতা শাহজাহান আলী প্রামাণিক, বিশিষ্ট সমাজসেবক হাজী জুলমাত আলী, খোদা বক্স প্রামাণিক, হাজী লোকমান হোসেন, পৌর কাউন্সিলরগণ, প্রশাসন, সাংবাদিকসহ বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ এসময় উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.