বেলকুচিতে শিকারীসহ ৪ টি ডাহুক পাখি উদ্ধার ও অবমুক্ত


বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি: শিকারী ডাহুক দিয়ে ফাঁদ বানিয়ে খাঁচায় বন্দী করা হচ্ছে। নতুন ডাহুক শিকার করে বিভিন্ন জায়গায় বিক্রি করা হচ্ছে উচ্চ মূল্যে।

এভাবে ডাহুক শিকারের সন্ধান পেয়ে আজ বৃহস্পতিবার (৩০ এপ্রিল) সকালে সিরাজগঞ্জের বেলকুচি উপজেলার দৌলতপুর ইউনিয়নের আজগড়া গ্রামে থেকে সেলিম হোসেনকে চারটি ডাহুক পাখি সহ আটক করে পরিবেশ বাদি সংগঠন দি বার্ড সেফটি হাউজ। আটক হওয়া সেলিম হোসেন আর কোন দিন পাখি শিকার করবেনা শর্তে ছেড়ে দেওয়া হয়।

স্থানীয় লোকজনের উপস্থিতে মুক্ত আকাশে ৪ টি ডাহুক পাখি অবমুক্ত করে দেওয়া হয়। এছাড়াও পাখি খাঁচা ও নেট নষ্ট করে ফেলা হয়েছে ৷ পরিবেশ বাদি সংগঠন দি বার্ড সেফটি হাউজের চেয়ারম্যান মামুন বিশ্বাস বিটিসি নিউজ এর প্রতিবেদককে জানান, দীর্ঘদিন ধরে ডাহুক শিকারের কাজ করে আসছেন সেলিম হোসেন।

শিকারী সেলিম ডাহুক পাখিটাকে ৮ হাজার টাকা দিয়ে অনেক আগে কিনেছেন ৷ এরপর দীর্ঘদিন ধরে এক ধরনের শিঁস বাজানো হয় ডাহুকের সামনে। শিঁস শুনে শুনে ডাহুক নিজেই ডাকাডাকি শুরু করে। তার ডাকে অন্য ডাহুক চলে আসে খাঁচার ভেতর।

এ খাঁচাটিও অনেকটা ডাহুক বাসার মতো তৈরি করা। খাঁচায় বসিয়ে রাখা হয় শিকারি ডাহুককে। শিঁস বাজানোর সঙ্গে সঙ্গেই ডাকাডাকি শুরু করে ওই শিকারি ডাহুক । তার ডাকে সাড়া দিয়ে আরেকটি ডাহুক ঢুকে পড়ে ফাঁদের ভেতর। তিনি আরও জানান, পুরো উত্তরবঙ্গে এভাবেই পাখি ধরা হয়ে থাকে।

সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বেলকুচি (সিরাজগঞ্জ) প্রতিনিধি এম মুছা। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.