বিশ্ব মা দিবসে এক মায়ের জীবন সংগ্রামের গল্প

২৫ বছর ধরে তরকারীর ব্যবসা করে সংসার চালায় খোদেজা

নাটোর প্রতিনিধি : খোদেজা, বয়স আনুমানিক ৪৫ থেকে ৪৮ বছর। প্রতিদিনই তাকে দেখা যায় নাটোরের সিংড়া পৌর শহরের বাজারে। পেশায় একজন কাঁচা তরকারী ব্যবসায়ী। বাড়ি পৌর শহরের ২নং ওয়ার্ডের উত্তর দমদমা গ্রামে। উত্তর দমদমা গ্রামের আঃ খালেকের মেয়ে তিনি।

জানা যায়, প্রায় ২৮-৩০ বছর আগে একই গ্রামের ইউসুফ মোল্লার সাথে বিয়ে হয় খোদেজার। তাদের ঘর আলো করে আসে এক পুত্র সন্তান (খোরশেদ আলম)। তার কিছুদিন পরই ভেঙ্গে যায় সংসার। স্বামী স্ত্রীর সম্পর্কের অবনতি হলেও সংসারের হাল ছাড়েননি খোদেজা । তারপর থেকেই সন্তানকে নিয়ে জীবন যুদ্ধে সংগ্রাম করে বেঁচে আছেন খোদেজা।

দীর্ঘ ২৫ বছর যাবত সিংড়া বাজারে কাঁচা তরকারীর ব্যবসা করে সংসার চালাচ্ছেন। সেই ছোট্ট শিশুকে বড় করেছেন। বিয়েও দিয়েছেন ছেলের। ছেলেও এক ছেলে ও এক মেয়ের বাবা হয়েছে। বর্তমানে জীবিকার তাগিদে ছেলে স্ত্রীকে নিয়ে ঢাকায় থাকে। ছেলের দুই সন্তান নিয়েই এখন সংসার খোদেজার।

সংসার চালানোর জন্য প্রতি মাসে কিছু টাকা পাঠায় ছেলে খোরশেদ আলম। নিয়মিত খোঁজ-খবরও নেন । গ্রামীণ ব্যাংক থেকে টাকা লোন নিয়ে কাঁচামালের ব্যবসা করে খোদেজা। প্রতি সপ্তাহে ৬১০ টাকা কিস্তি পরিশোধ করতে হয় তাকে। বছরে দু’এক দিন বাদে প্রতিদিনই দোকানদারি করেন এই সংগ্রামী মা। ছেলের দুই সন্তানকে নিয়ে টিনের একটি ঘরে থাকেন এই হতদরিদ্র খোদেজা।

খোদেজা বলেন, প্রতিদিন ১০০-১৫০ টাকা লাভ হয় ব্যবসা করে। এতেই চলে তার সংসার। পৌরসভা থেকে ভাতার কার্ড করে দিয়েছে। ৩-৪ মাস পর পর ১৫০০ টাকা পাই। সাবেক প্যানেল মেয়র আদনান মাহমুদ ও বর্তমান কাউন্সিলর মিজানুর রহমান বিভিন্ন ভাবে সবসময় আমাকে সহযোগিতা করে। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.