বিশ্ববিদ্যালয়ে ঢুকে বন্দুকের মুখে ৩৫ জনকে অপহরণ

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: নাইজেরিয়ার উত্তর-পশ্চিমের জামফারা রাজ্যের একটি বিশ্ববিদ্যালয় থেকে ৩৫ জন শিক্ষার্থী ও কর্মকর্তাকে অপহরণ করেছে বন্দুকধারীরা। আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) সকালে গুসাউ ফেডারেল বিশ্ববিদ্যালয় থেকে বন্দুকের মুখে তাদের অপহরণ করে নিয়ে যায় সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা।
আজ শুক্রবার জামফারা রাজ্য গভর্নরের মুখপাত্র মুগিরা ইউসুফের বরাতে এসব তথ্য জানিয়েছে ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স।
সম্প্রতি নাইজেরিয়ার উত্তর-পশ্চিম অঞ্চলে সশস্ত্র গোষ্ঠী একের পর এক হামলা চালিয়ে আসছে। এসব গ্যাংয়ের সদস্য হাজার হাজার মানুষকে গুম এবং শত শত মানুষ হত্যা করেছে। পরিস্থিতি এমন পর্যায়ে গিয়ে দাঁড়িয়েছে ওই অঞ্চলের কিছু কিছু এলাকায় সড়কপথে ভ্রমণ অনিরাপদ হয়ে উঠেছে। এসব সশস্ত্র গ্যাং দমনে নিরাপত্তা বাহিনীর নেওয়া পদক্ষেপ খুব কমই সফলতার মুখ দেখেছে।
জামফারা রাজ্য গভর্নরের মুখপাত্র মুগিরা ইউসুফ বলেছেন, গুসাউ ফেডারেল ইউনিভার্সিটি থেকে শুক্রবার ভোরে ২৪ শিক্ষার্থী, ১০ কর্মকর্তা ও একজন নিরাপত্তা রক্ষীকে তুলে নিয়ে গেছে সশস্ত্র গোষ্ঠীর সদস্যরা।
এক সময় দেশের জনগণকে ভয় দেখাতে শিক্ষার্থীদের অপহরণ করত জঙ্গিরা। তবে বর্তমানে মোটা অঙ্কের মুক্তিপণ আদায়ে কুখ্যাত এ কৌশল অবলম্বন করেছে সশস্ত্র গ্যাংগুলো।
এর আগে গত ১ সেপ্টেম্বর নাইজেরিয়ার উত্তর-পশ্চিম কাদুনা রাজ্যে জুমার নামাজের সময় বন্দুক হামলায় অন্তত সাত মুসল্লি নিহত হয়েছিলেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.