বিশেষ দূতের সঙ্গে স্থায়ী প্রতিনিধির বৈঠক জাতিসংঘ মহাসচিবের

বিটিসি নিউজ ডেস্ক: সৌজন্য সাক্ষাৎ করেছেন মিয়ানমারে নিযুক্ত জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূত ক্রিস্টিন শ্রেনার বার্গেনার স্থানীয় সময় সোমবার জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেনের সঙ্গে । এসময় স্থায়ী প্রতিনিধি জাতিসংঘ মহাসচিবের বিশেষ দূতের দায়িত্ব গ্রহণের জন্য ক্রিস্টিনকে অভিনন্দন জানান।
বাংলাদেশসহ সংশ্লিষ্ট সব সদস্য দেশের সহযোগিতায় তার ওপর অর্পিত দায়িত্ব প্রতিপালনে তিনি সক্ষম হবেন বলে বিশেষ দূত আশা প্রকাশ করেন। আলাপকালে  তিনি মিয়ানমার সফরের প্রস্তুতি নিচ্ছেন আগামী জুন মাসে বলে জানান । রাষ্ট্রদূত মাসুদ আমন্ত্রণ জানান মহাসচিবের বিশেষ দূতকে দ্রুততম সুবিধাজনক সময়ের মধ্যে বাংলাদেশ সফরের ।
তিনি বাস্তুচ্যুত রোহিঙ্গা নাগরিকদের উদারতার সাথে মানবিক আশ্রয়দানের জন্য বাংলাদেশ সরকার ও জনগণের প্রসংশা করেন। বিশেষ দূত বলেন, তিনি বাংলাদেশে ক্যাম্পে অবস্থানরত রোহিঙ্গা জনগোষ্ঠীর বক্তব্য সরাসরি শুনতে আগ্রহী।
গত বছর ১৬ নভেম্বর মিয়ানমারের পরিস্থিতির ওপর জাতিসংঘ সাধারণ পরিষদের তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটের মাধ্যমে একটি রেজুলেশন গৃহীত হয়, যাতে রাখাইন প্রদেশে অনতিবিলম্বে সহিংসতা বন্ধ, সবার জন্য মানবিক সহায়তা নিশ্চিত করা ও বাস্তুচ্যুত রোহিঙ্গাদের নিরাপদ ও সম্মানজনক প্রত্যাবাসনের ব্যবস্থা গ্রহণের বিষয়সহ জাতিসংঘ মহাসচিবের একজন বিশেষ দূত নিয়োগের অনুমোদন দেয়া হয়।
তৃতীয় কমিটিতে উন্মুক্ত ভোটে পাশকৃত এই রেজুলেশন পরবর্তীতে ডিসেম্বর মাসের ২৪ তারিখে ৭২তম সাধারণ পরিষদের প্লেনারিতে পুনরায় উন্মুক্ত ভোটে পাশ হয়ে চূড়ান্তভাবে গৃহীত হয়। সে মোতাবেক জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেজ নিবিড় যাচাই-বাছাই প্রত্রিয়ার মাধ্যমে মিজ্ ক্রিস্টিন শ্রেনার বার্গেনারকে তাঁর বিশেষ দূত হিসেবে নিয়োগ দিলেন।
সুইজারল্যান্ডের একজন পেশাদার কূটনীতিক ক্রিস্টিন শ্রেনার বার্গেনার । তিনি এর আগে সুইজারল্যান্ডের রাষ্ট্রদূত হিসেবে জার্মানি ও থাইল্যান্ডে দায়িত্ব পালন করেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.