বিমান প্রতিমন্ত্রী: শাহজালালে আইএলএস উন্নীতকরণে কাজ চলছে

বিশেষ (ঢাকা) প্রতিনিধি: হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে রানওয়ের ইন্সট্রুমেন্টাল ল্যান্ডিং সিস্টেমকে (আইএলএস) ক্যাটাগরি-১ থেকে ক্যাটাগরি-২ এ উন্নীতকরণের কাজ চলমান রয়েছে বলে জানিয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন প্রতিমন্ত্রী মাহবুব আলী।
তিনি বলেন, বর্তমানে রাতে পাঁচ ঘণ্টা এ বিমানবন্দরে বিমান চলাচল বন্ধ থাকছে। তবে এই কারণে যেন যাত্রীদের সমস্যা না হয় সেজন্য আমরা সচেষ্ট রয়েছি। আইএলএস সিস্টেম আপডেটের কাজ সম্পন্ন হওয়ার পর ঘন কুয়াশার মধ্যে বিমানবন্দরে উড়োজাহাজ অবতরণে বর্তমানে যে সীমাবদ্ধতা রয়েছে তা অনেকাংশেই দূর হবে।
মঙ্গলবার (৭ মঙ্গলবার) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বর্তমান ১ও ২ নম্বর টার্মিনালের যাত্রীসেবা ও বিভিন্ন কার্যক্রম এবং থার্ড টার্মিনালের নির্মাণ কাজের অগ্রগতি পরিদর্শন শেষে এক সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।
মাহবুব আলী বলেন, আন্তর্জাতিক বেসামরিক বিমান চলাচল সংস্থার রুলস ও রেগুলেশনে পরিবর্তন আসায় সেই অনুযায়ী সিলেট ওসমানী আন্তর্জাতিক বিমানবন্দরের উন্নয়ন কাজের ডিজাইন পরিবর্তন করতে হওয়ায় এই কাজে একটু দেরি হচ্ছে। তবে বর্তমানে ডিজাইন প্রণয়ন সম্পন্ন হয়েছে ও দ্রুততম সময়ের মধ্যে কাজ সম্পন্ন করা হবে।
এর আগে সকালে হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের বর্তমান ( ১ ও ২ নম্বর) টার্মিনাল পরিদর্শন করেন প্রতিমন্ত্রী। এসময় তিনি বিমানবন্দরে ইমিগ্রেশন, কাস্টমস হল, চেক-ইন কাউন্টার, ব্যাগেজ এরিয়া, প্রবাসী কল্যাণ ডেস্ক ও গ্রিনচ্যানেল পরিদর্শন করেন।
পরিদর্শনকালে প্রতিমন্ত্রী সংশ্লিষ্টদের সঙ্গে কথা বলেন ও বিভিন্ন দিকনির্দেশনা দেন এবং যাত্রীদের সঙ্গে কথা বলে বিভিন্ন বিষয়ে জানার চেষ্টা করেন। উপস্থিত যাত্রীরা তাকে জানান ইমিগ্রেশনে বা লাগেজ পেতে তাদের কোনো সমস্যা হয়নি।
এসময় প্রতিমন্ত্রী বিমানবন্দরে কর্মরত বিভিন্ন সংস্থার কর্মকর্তাদের বলেন, একজন যাত্রী যেন বিমানবন্দরে এসে অনুভব করতে পারে আপনারা তাদের সহায়তার জন্য এখানে কাজ করছেন। কোনোভাবেই কোনো প্রকার হয়রানির সম্মুখীন যেন না হন। বিমানবন্দরে তাদের ভালো সেবা দিতে হবে।
১ ও ২ নম্বর টার্মিনাল পরিদর্শনের সময় উপস্থিত সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে তিনি বলেন, বিমানবন্দরের ই-গেইটগুলো চালু আছে। তবে এর সঙ্গে বিভিন্ন বিষয় সম্পর্কিত থাকায় এগুলো শতভাগ চালু করতে আরও কিছুটা সময় লাগবে। অন-অ্যারাইভাল ভিসার বিষয়ে আমরা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সঙ্গে কথা বলেছি। এরই মধ্যে তারা এ বিষয়ে কিছু ইতিবাচক পদক্ষেপ নিয়েছেন।
বিমানবন্দর পরিদর্শনকালে বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের সচিব মো. মোকাম্মেল হোসেন, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের (বেবিচক) চেয়ারম্যান এয়ার ভাইস মার্শাল এম মুফিদুর রহমান, হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন কামরুল ইসলামসহ মন্ত্রণালয়, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষ ও বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর বিশেষ (ঢাকা) প্রতিনিধি মো: ফারুক আহম্মেদ। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.