বিভাগ পরিবর্তনে ইউনিট রাখার দাবীতে ভর্তিচ্ছুদের মানববন্ধন

রাবি প্রতিনিধি: দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষায় বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবী জানিয়ে মানববন্ধন কর্মসূচি পালন করেছেন বিশ্ববিদ্যালয় ভর্তিচ্ছু শিক্ষার্থীরা।
আজ সোমবার সকাল ১০ টায় রাজশাহীর জিরো পয়েন্টে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়।
মানববন্ধনে ভর্তিচ্ছু শিক্ষার্থীরা বলেন, পূর্বের ন্যায় ভর্তি পরীক্ষার আয়োজন করতে হবে। হঠাৎ করে এমন সিদ্ধান্ত নেয়া কখনই শিক্ষার্থীবান্ধব হতে পারে না। মেধাকে ধ্বংস করতেই মূলত এমন সিদ্ধান্ত নেয়া হয়েছে। আমারা প্রায় দুই বছর ধরে বাংলা ইংরেজি ও সাধারণ জ্ঞান পড়ে আসছি। আপনাদের এমন সিদ্ধান্তে শুধু আমরা নই, আমাদের পরিবারের লোকজনও ভেঙ্গে পড়েছে।
বক্তারা আরও বলেন, আমরা আপনাদের সন্তানের মতো। আমাদের জীবন নিয়ে খেলা করার অধিকার আপনাদের নেই। আমাদেরও বিশ্ববিদ্যালয়ে পড়ার অধিকার আছে। আমরাও বিশ্ববিদ্যালয়ের মতো সর্বোচ্চ বিদ্যাপিঠ থেকে শিক্ষা নিয়ে দেশ ও জাতির কল্যাণে কাজ করতে চাই। দ্রুত এমন হটকারী সিদ্ধান্ত পরিবর্তন করে পূর্বের ন্যায় পরীক্ষা গ্রহণের দাবি জানায় বক্তারা।
প্রসঙ্গত, তিনটি ইউনিটে (বিজ্ঞান, ব্যবসায় ও মানবিক) এবার দেশের ১৯টি সাধারণ ও বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের গুচ্ছ পদ্ধতিতে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। সব ইউনিটের জন্য ১০০ নম্বরের এমসিকিউ প্রশ্নপত্র নির্ধারণ করা হয়েছে। গত শনিবার (১৯ ডিসেম্বর) জগন্নাথ বিশ্ববিদ্যালয়ে (জবি) এ পরীক্ষার মানবণ্টন ও পরীক্ষা পদ্ধতিসহ এ সংক্রান্ত এক সভায় এ সিদ্ধান্ত নেয়া হয়। সভায় ১৯টি বিশ্ববিদ্যালয়ের উপচার্যরা উপস্থিত ছিলেন। এদিকে, ভর্তিচ্ছু শিক্ষার্থীদের একাংশ বিভাগ পরিবর্তন ইউনিট রাখার দাবি জানিয়ে আসলেও তা আমলে নেয়নি গুচ্ছভিত্তিক ভর্তি কমিটি।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর রাবি প্রতিনিধি মো: মুজাহিদ হোসেন। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.