বিবি হিন্দু একাডেমির ছাদে প্রধান শিক্ষকের দৃষ্টিনন্দন সবুজ বাগান

নিজস্ব প্রতিবেদক: স্কুলের ছাদে বাগান গড়ে দৃষ্টান্ত স্থাপন করেছে রাজশাহী ভোলানাথ বিশ্বেশ্বর হিন্দু একাডেমি। সারি সারি টব আর ইটের ঘিরা মাটিতে বেড়ে উঠছে নানা প্রজাতির ফল-ফুল আর সবজি।
সেখানে বেড়ে উঠা গাছের ডালে ঝাঁকে ঝাঁকে নানা প্রজাতির ফুল, ফল আর সবজি শোভা পাচ্ছে। ছোট ছোট গাছে ঝুলছে থোকা থোকা চাইানা কমলা, বাতাবি লেবু ও বেদানা।
স্কুলের উত্তরে রয়েছে স্টাফ কোয়ার্টার ও মিলনাতায়নের চার তলা ভবন। সেই ভবনের ফাকা ছাদকে কাজে লাগিয়ে সবুজ বাগানে রুপ দিয়েছেন স্কুলের প্রধান শিক্ষক রাজেন্দ্র নাথ সরকার। প্রায় শতাধিক টব, প্লাষ্টিক ড্রাম ও ইট দিয়ে ঘিরা মাটির ওপর দেশি-বিদেশি হরেক রকমের ফুল, ফল ও সবজির গাছ লাগিয়ে ছাদ কৃষি গড়ে তুলেছেন এই শিক্ষক।
প্রধান শিক্ষক রাজেন্দ্র নাথ সরকারের মতো রাজশাহী শহরে অনেকেই ছাদ কৃষিতে মনোযোগী হয়ে উঠেছেন। প্রায় সারা বছরই ছাদ কৃষিতে ফুল-ফল, শাক-সবজি চাষ করছেন তাঁরা।  শহরে প্রায় শতাধিক ভবনের ছাদে ছাদ কৃষি করার কথা জানা গেছে।
শিক্ষকতার পাশাপাশি অবসর সময় পার করেন ছাদ বাগানে। সৌখিন মানসিকতায় ৫ বছর থেকে ছাদে তার পরিকল্পনায় সবজি,ফল ও ফুলের বাগানে আগ্রহী হয়ে ওঠেন তিনি। এভাবে বেড়েছে তার ছাদ বাগান তৈরীর প্রবনতা। এই প্রবনতাকে শুভ উল্লেখ করে স্কুলের ছাত্র-ছাত্রী ও প্রতিবেশীরাও অনুপ্রেরণা পেয়ে ছাদে বাগান করাকে ইতিবাচক ও সখ হিসেবে বেছে নিয়েছেন।
সরেজমিনে ঘুরে দেখা গেছে, রাজশাহী নগরীর সাগর পাড়া ঘোড়ামা এলাকায় ভোলানাথ বিশ্বেশ্বর হিন্দু একাডেমির প্রধান শিক্ষক রাজেন্দ্র নাথ সরকার চমৎকার সাজিয়ে তুলেছেন ছাদ বাগান। শিক্ষকতা পেশায় সম্পৃক্ত থাকার পাশাপাশি অবসর সময় পার করেন এই ছাদ বাগানের পরিচর্যা করে । নিজের অর্থয়ান ও সৌখিনতাকে কাজে লাগিয়েছেন তিনি।
প্রায় ৫ বছরের ছাদ বাগানে শতাধিক ফুল, ফল ওশাক শবজিসহ রকমারি গাছ রয়েছে। ফুলের গাছের মধ্যে রয়েছে ইরানি গোলাপ, নয়নতারা,মাধবীলতা, এলোমন্ডা, হাসনাহেনা, জবা, গন্ধরাজ, বক ফুল, বিদেশি ফুলসহ রকমারি পাতাবাহার গাছ।
ফল গাছের মধ্যে রয়েছে কমলা,চায়না লেবু, রাম ভুটান,বড়ই, আমড়া, মালটা, হাড়িভাঙা আম, জামবুরা,কাজী পেয়ারা, থাই পেয়ারা, বেদানা,ড্রাগন, পেঁপে, কাগজি লেবু,আলুবোখারা, আঙ্গুর, কলা, সাদা জাম, তিন ফল, ওআতা। এছাড়া তেজপাতা, বিরিয়ানী পাতা, লবংগ, এলাচি, ঔষধি গাছের মধ্যে রয়েছে এ্যালোভেরা, পাথরকুচি, তুলসি,পুদিনা, মেহেদী। এছাড়াও সবজি গাছের মধ্যে রয়েছে ঢেঁড়স, বরবটি, মরিচ, মিস্টি কুমড়া, লাউ, শসা, বেগুন, ফুল কোপি টমেটো পালং শাক, লাল শাক প্রভৃতি।
জৈব সার ও প্রাকৃতিক উপাদান দিয়ে নিজের তৈরি করা সার যথাযথভাবে প্রয়োগ করে পরিচর্যার ফলে স্বাভাবিক মাটিতে চাষের মতই মাটি,সিমেন্টের টব ও প্লাস্টিকের ড্রামে ফলন ও উৎপাদন ভালো হচ্ছে। সিমেন্টের টবে, মাটির তৈরি টব এবং প্লাষ্টিক ড্রাম কেটে টব হিসেবে ব্যবহার করে নার্সারী ও অনলাইনের মাধ্যমে গাছ সংগ্রহ করে বাগান করার পাশাপাশি নিজেই কলম করে এবং মৌসুমি ফল – সবজির অবশিষ্ট অংশ থেকে চারা রোপন করছেন তিনি। বাগানটিতে ফল ও সবজি যেন থোকায় থোকায় নজর কাড়ছে। অধিক ফলন হওয়ায় পরিবারের চাহিদাও মিটছে তাদের। বাগান পিপাসু রাজেন্দ্র নাথ সরকার বলেন, অবসরে মোবাইল আসক্তির বদলে যদি মানুষ ছাদ বাগান বা অনুরুপ বিষয় নিয়ে অনুপ্রেরণা পেয়ে সেটা কাজে লাগাতে পারে। তাহলে নিরাপদ ও সুস্থ্য সমাজ গঠনে সহায়ক হয়ে উঠতে পারে ।
সখের বসে নিজের অবসর সময়কে কাজে লাগিয়ে মুক্ত এই ছাদ বাগান করা। সবুজ প্রকৃতির সঙ্গে নিজের মনকে প্রফুল্ল ও সজীব করে রাখার আপ্রাণ চেষ্টা করেছি আমরা। মুক্ত বিশাল খোলা আকাশে ফুলে ফুলে ঘুরে বেড়ায় প্রজাপ্রতিরাও সেই আনন্দকে উপলব্ধি করতে প্রতিদিন একঘন্টা হলেও পরিবার নিয়ে যোগ দেই তাদের সঙ্গে। এছাড়াও ফল- সবজি কিনে খাওয়া এবং নিজেরা পরিশ্রম করে তাজা ও রুচিসম্মত খাওয়ার স্বাদ আলাদা।
সংবাদ প্রেরক বিটিসি নিউজ এর নিজস্ব প্রতিনিধি ইফতেখার আলম (বিশাল) / রাজশাহী। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.