বিপর্যস্ত অর্থনীতি, সৌদি সফরে পাক সেনাপ্রধান

বিটিসি আন্তর্জাতিক ডেস্ক: চরম অর্থনৈতিক সংকটের মধ্যে পাকিস্তানের নতুন সেনাপ্রধান জেনারেল সৈয়দ অসীম মুনির প্রথম বিদেশ সফর হিসেবে সৌদি আরব গেছেন।
শনিবার (৭ জানুয়ারি) আন্তর্জাতিক সংবাদমাধ্যম আল জাজিরা সফরে তিনি সৌদি প্রতিরক্ষামন্ত্রীসহ সৌদি আরবের সর্বোচ্চ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেছেন।
সৌদি প্রেস এজেন্সি জানিয়েছে, জেনারেল মুনির বৃহস্পতিবার রাজধানী রিয়াদে সৌদি প্রতিরক্ষামন্ত্রী প্রিন্স খালিদ বিন সালমান বিন আবদুল আজিজের সঙ্গে সামরিক সহযোগিতা নিয়ে আলোচনা করেছেন।
পরে এক টুইট বার্তায় যুবরাজ খালিদ বিন সালমান লিখেছে, ‘পাক সেনা প্রধানের সঙ্গে বৈঠকে আমাদের ভ্রাতৃপ্রতীম দেশগুলির মধ্যে কৌশলগত অংশীদারিত্বের ওপর জোর দিয়েছি। দ্বিপাক্ষিক সামরিক ও প্রতিরক্ষা সম্পর্ক পর্যালোচনা করেছি এবং আমাদের সহযোগিতা জোরদার করার উপায় নিয়ে আলোচনা করেছি।’
পাক সেনাপ্রধান এমন এক সময় সৌদি আরব সফরে গেলেন যখন চরম অর্থনৈতিক সংকটের মধ্যে রয়েছে পাকিস্তান। দেশটিতে রিজার্ভের পরিমাণ কমে দাঁড়িয়েছে ৬ বিলিয়ন ডলারে। যা ২০১৪ সালের পর থেকে সর্বনিম্ন। মুদ্রাস্ফীতি আকাশচুম্বী হয়েছে। এ বছরের বিপর্যয়কর বন্যার আনুমানিক ৩০ বিলিয়ন ডলারের বেশি ক্ষতি হয়েছে। 
এপ্রিলে দায়িত্ব নেওয়ার পর থেকে, প্রধানমন্ত্রী শেহবাজ শরীফ অর্থনৈতিক সহায়তা এবং বিনিয়োগের জন্য উপসাগরীয় কয়েকটি দেশ ভ্রমণ করেছেন। সরকারি তথ্য অনুযায়ী, গত বছরের এপ্রিল থেকে নভেম্বরের মধ্যে সৌদি আরব তেল আমদানির জন্য ৯০০ মিলিয়ন ডলার এবং ৫০০ মিলিয়ন ডলারের বেশি সহায়তা দিয়েছে। আগস্টে শরিফের দোহা সফরের সময় কাতার ৩ বিলিয়ন ডলার বিনিয়োগের প্রতিশ্রুতি দিয়েছে।  
গত নভেম্বরে জেনারেল মুনির পাকিস্তানের সেনাপ্রধান হিসেবে দায়িত্ব গ্রহণ করেন। এরপরই পূর্বসূরিদের মতোই দেশটির অন্যতম ঘনিষ্ঠ প্রতিরক্ষা ও অর্থনৈতিক মিত্র সোদি আরব সফরে গেছেন। এছাড়া এক সপ্তাহের এ সফরে তিনি সংযুক্ত আরব আমিরাতেও যাবেন বলে জানিয়েছে পাকিস্তানের সংবাদমাধ্যম। #

Comments are closed, but trackbacks and pingbacks are open.